সমাপনীতে ৯৭.৯২ও জেএসসি-জেডিসিতে ৯০.৪১ শতাংশ:ফল প্রকাশ

    0
    221

    আমারসিলেট24ডটকম,৩০ডিসেম্বরঃ প্রাথমিক (স্কুল)ও ইবতেদায়ি(মাদ্রাসা) শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের নথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জমা দেয়া হয়েছে।

    আজ মঙ্গলবার সকালে গণভবনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের নথি তুলে দেন।

    এ বছরের প্রাথমিক সমাপনীতে পাসের হার ৯৭ দশমিক ৯২ শতাংশ। সমাপনীতে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ২৪ হাজার ৪১১ জন শিক্ষার্থী। ইবতেদায়িতে পাসের হার ৯৫ দশমিক ৯৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৫৪১ জন শিক্ষার্থী।

    দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

    সংবাদ সম্মেলনের পর বিদ্যালয় ও মাদরাসাগুলোয় ফল প্রকাশ করা হবে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে ফল পাওয়া যাবে। এ ছাড়া নির্ধারিত পদ্ধতিতে মোবাইল এসএমএসে পাঠিয়েও ফল জানা যাবে।

    গত ২৩ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। প্রায় ৩১ লাখ শিক্ষার্থী সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষায় অংশ নেয়।ফলাফল দেখতে লিংকটি www.educationboardresults.gov.bd

    অপরদিকে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলের নথি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জমা দেয়া হয়েছে।

    এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় গড় পাসের হার ৯০ দশমিক ৪১ শতাংশ।

    আজ মঙ্গলবার সকালে গণভবনে প্রধানমন্ত্রীর কাছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বোর্ড চেয়ারম্যানদের নিয়ে ফলাফলের নথি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। বেলা সাড়ে ১১টায় শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে জেএসসি ও জেডিসির ফল প্রকাশ করা হবে। সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন।

    পরে বিদ্যালয় ও মাদরাসাগুলোয় ফল প্রকাশ করা হবে। শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে ফল পাওয়া যাবে। এ ছাড়া নির্ধারিত পদ্ধতিতে মোবাইল এসএসএসে পাঠিয়েও ফল জানা যাবে।

    গত ৭ নভেম্বর জিএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়। এ বছর প্রায় ২১ লাখ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছে।ফলাফল দেখতে লিংকটি www.educationboardresults.gov.bd/