সরকারি দলের দুই সংসদ সহ ১১ মামলার আসামিদের ঈদ কেটেছে কারাগারে

    0
    307

    ঢাকা, ১০ আগস্ট  : সরকারি দলের দুই সংসদ সদস্য গোলাম মাওলা রনি এবং বিএনপির সালাউদ্দিন কাদের চৌধুরী কারাগারে ঈদ করলেন । মানবতাবিরোধী অপরাধের দায়ে দণ্ডিত পাঁচ জনসহ বিচারাধীন ১১ মামলার আসামিদের ও ঈদ কেটেছে কারাগারে। কাশিমপুর কারাগারে  এবারও কারাগারে ঈদ উদযাপন করলেন জামায়াতের আমির মতিউর রহমান নিজামী, দেলাওয়ার হোসাইন সাঈদী, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর।কারাগারে ঈদের দিন সরকারি ব্যবস্থাপনায় দেশের সব কারাগারে বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়, এরই ধারাবাহিকতায় কাশিমপুর কারাগারে এদিন কয়েদিদের জন্য ফিরনি, মুড়ি, আলুর দম, মাছ, ভাত, পোলাও, মাংস, ডিম এবং মিষ্টির ব্যবস্থা করা হয়েছে।

    কাশিমপুর কারাগারের ইউনিট-১ এর জেলার মো. নেছার আলম জানান, ইউনিট-১ এ সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর রয়েছেন। কাশিমপুর কারাগারের ইউনিট-২ সাংবাদিক মারধরের মামলার আসামি আওয়ামী লীগ সংসদ সদস্য গোলাম মাওলা রনি। এছাড়া সেখানে আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান, ব্যবসায়ী গিয়াসউদ্দিন আল মামুন, জামায়াত নেতা মীর কাশেম আলীও রয়েছেন।
    নিরাপত্তার কারণে ঢাকা কেন্দ্রীয় কারাগারে থাকা ফাঁসির দণ্ডপ্রাপ্ত আলী আহসান মুহাম্মদ মুজাহিদ এবং বিএমএমইউ প্রিজন সেলে ৯০ বছরের দণ্ডপ্রাপ্ত  গোলাম আজম ঈদের নামাজ পড়তে পারেননি। তবে কাশিমপুর-১ ও ২ কারাগারে থাকা ফাঁসির দণ্ডপ্রাপ্ত মাওলানা সাঈদী, কামারুজ্জামান ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত কাদের মোল্লাসহ অন্যরা ঈদের নামাজ আদায় করেছেন।

    ঢাকা কেন্দ্রীয় কারা সূত্রে জানায়, ঈদ উপলক্ষে আসামিদের সকালে সেমাই-মুড়ি, দুপুরে সাদা ভাত ও মাছ, রাতে পোলাও, গোশত এবং মিষ্টির ব্যবস্থা করা হয়। সঙ্গে কোমল পানীয়, পান-সুপারির ব্যবস্থাও করা হয়। ঈদের দিন কারাগারে আটক প্রিয়জনদের সঙ্গে সাক্ষাৎ করেন স্বজনরা।
    মানবতাবিরোধী অপরাধের মামলায় ৯০ বছরে দণ্ডিত জামায়াতে ইসলামীর সাবেক আমির অধ্যাপক গোলাম আযম এবার তৃতীয়বারের মতো ঈদ কেটেছে কারাগারে। বর্তমানে তিনি ঢাকা কেন্দ্রীয় কারাগারের অধীনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রিজন সেলে আছেন। সেলে থাকায় নিরাপত্তার কারণে তিনি এবার ঈদের নামাজ পড়তে পারেনি। গত ১৫ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ অধ্যাপক গোলাম আযমকে ৯০ বছরের কারাদণ্ড প্রদান করেন। রায়ের বিরুদ্ধে আপিল করেছেন তিনি। মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী রয়েছেন কাশিমপুর কারাগার-১ এর কনডেম সেলে। মানবতাবিরোধী অপরাধের মামলায় গত ২৮ ফেব্রুয়ারি তাকে মৃত্যুদণ্ড প্রদান করে ট্রাইব্যুনাল-১। বর্তমানে মামলাটি সুপ্রীম কোর্টের আপিল বিভাগে বিচারাধীন আছে।

    জামায়াতের সেক্রেটারি জেনারেল ও সাবেক সমাজ কল্যাণ মন্ত্রী মৃত্যুদণ্ডপ্রাপ্ত আলী আহসান  মুহাম্মদ মুজাহিদ রয়েছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের কনডেম সেলে। এবার সপ্তমবারের মতো কারাগারে ঈদ কেটেছে তার। নিরাপত্তার কারণে তিনি এবার ঈদের  নামাজ পড়তে পারেননি। জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ঈদ কেটেছে কাশিমপুর-২ কারাগারে। মানবতাবিরোধী অপরাধের মামলায় এ জামায়াত নেতাকে গত ৯ মে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এ দণ্ডের বিরুদ্ধে কামারুজ্জামান আপিল করছেন। মামলাটি শুনানির অপেক্ষায় আছে।
    যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত  আসামি দলটির অপর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার ঈদ কেটেছে কাশিমপুর-২ করাগারে। মানবতাবিরোধী অপরাধের মামলায় এ জামায়াত নেতাকে গত ৫ ফেব্রুয়ারি যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এ রায়ের বিরুদ্ধে করা আপিলের রায়ও অপেক্ষমান।

    বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরী এমপি বর্তমানে কাশিমপুর-১ কারাগারে। জামায়াতে ইসলামীর আমির ও সাবেক মন্ত্রী মাওলানা মতিউর রহমান নিজামী সপ্তম বারের মতো কারাগারে ঈদ কেটেছে। তিনি বর্তমানে কাশিমপুর-১ কারাগারে আটক আছেন।
    জামায়াতের সিনিয়র নায়েবে আমির মাওলানা একেএম ইউসুফের প্রথম বারের মতো ঈদ কেটেছে কাশিমপুর-১ কারাগারে। গত ১২ মে  ট্রাইব্যুনালের এক আদেশে তাকে গ্রেফতার করা হয়।। জামায়াতের নায়েবে আমির মাওলানা আবদুস সুবহান দ্বিতীয়বারের মতো কারাগারে ঈদ করেছেন। এবার ঈদ কেটেছে তার কাশিমপুর-২ কারাগারে।

    দলের সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের ঈদ কেটেছে গাজিপুর জেলা কারাগারে। গত বছরের আগস্টে জামিনে মুক্তি পাওয়ার তিনদিন পর তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক করে পুলিশ। জামায়াতের নির্বাহী পরিষদের সদস্য ও দিগন্ত মিডিয়া করপোরেশনের চেয়ারম্যান মীর কাশেম আলী তৃতীয়বারের মতো কারাগারে ঈদ করেছেন। তিনি কাশিমপুর-২ কারাগারে রয়েছেন। মানবতাবিরোধী অপরাধের মামলায় গত বছর ১৭ জুন তাকে গ্রেফতার করে পুলিশ।