সরকারী প্রতিষ্ঠান গুলোর মধ্যে বেশি মুনাফা বিটিআরসির

    0
    225

    আমারসিলেট24ডটকম,০৯জুনঃ দেশের সরকারী প্রতিষ্ঠানগুলো বিদায়ী ২০১৩-২০১৪ অর্থবছরে ৩ হাজার ২২ কোটিটাকা নিট মুনাফা করেছে। বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা- ২০১৪ অনুসারে বিগত ৩টিঅর্থবছরে সরকারি খাতের বিনিয়োগ এবং ব্যবসা বৃদ্ধির কারণে ক্ষতি পুষিয়ে লাভকরতে সহায়ক হয়েছে। সমীক্ষার পূর্বাভাসে বলা হয়, এসব প্রতিষ্ঠান পুরোঅর্থবছরে জাতীয় কোষাগারে ১ হাজার ১৭ কোটি টাকা জমা দিতে সক্ষম হবে।পাশাপাশি বিদায়ী ওইসব প্রতিষ্ঠানের রাজস্ব প্রবৃদ্ধির হার দাঁড়াবে ৩২ দশমিক৪৭ শতাংশ।
    সমীক্ষা অনুসারে, বিদায়ী অর্থবছরে সবচেয়ে বেশি মুনাফা করেছেবাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি অথরিটি (বিটিআরসি) ৯ হাজার ৩৯৮ কোটিটাকা। একই সময়ে ২০১২-২০১৩ অর্থবছরে প্রতিষ্ঠানটির মুনাফা ছিল ৫ হাজার ৩৪৯কোটি টাকা। বাংলাদেশ স্ট্যান্ডার্ড ইন্ডাস্ট্রিয়াল ক্লাশিফিকেশনের(বিএসআইসি) সংজ্ঞা অনুসারে ৭টি খাতের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোরঅর্থনৈতিক ও আর্থিক কর্মকান্ড বিশ্লেষণের উপর ভিত্তি করে অর্থনৈতিক সমীক্ষাপ্রণীত হয়।
    রাষ্ট্রায়ত্ত্ব এ মৌলিক ৭টি খাত- শিল্প, বিদ্যুৎ, জ্বালানী ওপানি, পরিবহন ও যোগাযোগ, বাণিজ্য, কৃষি, নির্মাণ এবং সেবা। অর্থনৈতিকসমীক্ষার পূর্বাভাসে বলা হয়েছে, পুরো অর্থবছরের পূর্ণাঙ্গ উপাত্ত পাওয়ার পরনিট মুনাফা ও ক্ষতির বিষয়টি কিছুটা পরিবর্তন হতে পারে। অর্থনৈতিক সমীক্ষা-২০১৪ অনুসারে, সংশোধিত হিসাবের পর ওইসব প্রতিষ্ঠানগুলো মুনাফার ১ হাজার ১৭কোটি টাকা জাতীয় কোষাগারে জমা দিবে।