সর্বদলীয় ২৯ সদস্যের মন্ত্রীসভার আনুষ্ঠানিক যাত্রা শুরু

    132
    285

    আমার সিলেট24ডটকম,২২নভেম্বরঃ আসন্ন দশম জাতীয় নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ২৯ সদস্যের সর্বদলীয় বা অন্তর্বর্তী মন্ত্রীসভা আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। এর মধ্যে রয়েছেন নতুন ৮ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী। এরই মধ্যে বৃহস্পতিবার নির্বাচনকালীন সর্বদলীয় সরকারের নতুন ও পুরোনো মন্ত্রীদের দপ্তর পুনর্বণ্টন কাজ শেষে গেজেট জারি করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে ২৯ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীর নাম ও দপ্তরসহ এসংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়। তবে নতুন মন্ত্রীসভায় মহাজোটের মন্ত্রিসভার ১৬ জন মন্ত্রী এবং ১৪ জন প্রতিমন্ত্রী বাদ পড়েছেন। নির্বাচনকালীন সর্বদলীয় বা অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়াও মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন ও প্রতিরক্ষা মন্ত্রণালয় নিজ হাতে রেখেছেন তিনি।

    সর্বদলীয় সরকারের মন্ত্রী ও তাদের দপ্তর
    অর্থ মন্ত্রণালয়- আবুল মাল আবদুল মুহিত; পরিকল্পনা- এ কে খন্দকার; কৃষি ও মত্স্য- মতিয়া চৌধুরী; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়- সৈয়দ আশরাফুল ইসলাম; তথ্য ও সংস্কৃতি- হাসানুল হক ইনু; বাণিজ্য- জি এম কাদের; যোগাযোগ- ওবায়দুল কাদের; পররাষ্ট্র- এ এইচ মাহমুদ আলী;  বস্ত্র ও পাট- আবদুল লতিফ সিদ্দিক; শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষা- নুরুল ইসলাম নাহিদ; রেলপথ ও ধর্ম- মুজিবুল হক, খাদ্য- রমেশ চন্দ্র সেন, পরিবেশ ও বন- হাছান মাহমুদ, প্রবাসী, শ্রম, কর্মসংস্থান- খন্দকার মোশাররফ হোসেন এবং নৌপরিবহন ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন শাজাহান খান।
    এ ছাড়াও নতুন শপথ নেয়া মন্ত্রীদের মধ্যে ভূমি ও দুর্যোগ ব্যবস্থাপনা- আমির হোসেন আমু, শিল্প, গৃহায়ণ ও গণপূর্ত- তোফায়েল আহমেদ, ডাক ও টেলিযোগাযোগ- রাশেদ খান মেনন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ- রওশন এরশাদ, পানিসম্পদ- আনিসুল ইসলাম মাহমুদ, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন এ বি এম রুহুল আমিন হাওলাদার।

    সর্বদলীয় সরকারের প্রতিমন্ত্রী ও তাদের দপ্তর
    প্রতিমন্ত্রী হিসেবে দীপংকর তালুকদার- পার্বত্য চট্টগ্রাম, কামরুল ইসলাম- আইন বিচার ও সংসদ; মন্নুজান সুফিয়ান- শ্রম ও কর্মসংস্থান, প্রমোদ মানকিন- সমাজকল্যাণ, শামসুল হক টুকু- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন। এছাড়া নতুন শপথ নেয়া দুই প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু- যুব ও ক্রীড়া এবং সালমা ইসলাম- মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন। অপরদিকে দিলীপ বড়ুয়া ও শফিক আহমেদকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে নিয়োগ করা হয়েছে।