সহিংসতা কখোনই গ্রহণযোগ্য নয়ঃমার্কিন পররাষ্ট্র দপ্তরের সহকারী

    0
    230

    আমারসিলেট24ডটকম,০৩জানুয়ারীঃ  বাংলাদেশের আসন্ন নির্বাচনকে সামনে রেখে গঠনমূলক সংলাপের জন্য প্রধান রাজনৈতিক দলগুলোর সদিচ্ছাকে দ্বিগুণ করা প্রয়োজন বলে মনে করেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের সহকারী মুখপাত্র মেরি হার্ফ। গতকাল যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত বিবৃতি প্রদানকালে ৫ জানুয়ারির নির্বাচন নিয়ে কথা বলেন মেরি হার্ফ। ‘অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের কোনো বিকল্প নেই। সহিংসতা কখোনই গ্রহণযোগ্য নয়’, মন্তব্য হার্ফের।
    মেরি হার্ফ আরো বলেন, এ সপ্তাহের শেষেই নির্বাচন। আমরা এতে পর্যবেক্ষক পাঠাচ্ছি না। একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে ব্যর্থ হওয়ায় আমরা হতাশ হয়েছি। বাংলাদেশের অবস্থা পর্যালোচনা করছি এবং প্রয়োজনমতো পদক্ষেপ নেওয়া হবে।
    বাংলাদেশে অর্ধেকের বেশি আসনে প্রধান বিরোধী দলের অংশগ্রহণ ছাড়াই বিনা নির্বাচনে প্রতিনিধি নির্বাচিত হয়ে গেছে। এ নির্বাচনকে কি আমেরিকা স্বীকৃতি দেবে? এ প্রশ্নের উত্তরে মেরি হার্ফ বলেন, নির্বাচনী ফলাফল নিয়ে আমি আগেই কিছু বলতে চাই না। তবে এটা পরিষ্কার যে, তারা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে কোনো পদক্ষেপ নেয়নি। এটা ভালো লক্ষণ নয়। তা ছাড়া সামনে কী হয় তা না দেখেই কিছু বলা উচিত নয়।
    প্রধান বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে গৃহবন্দি রাখার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমাদের পর্যবেক্ষকরা তা খতিয়ে দেখছেন। এ ব্যাপারে আমার কোনো মন্তব্য নেই। সূত্র: ইউএসএ পররাষ্ট্র দপ্তরের