সাংবাদিকদের জন্য সড়ক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ

0
84
সাংবাদিকদের জন্য সড়ক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ

আমার সিলেট ডেস্ক: বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি), গ্লোবাল হেলথ এডভোকেসি ইনকিউবেটর এবং গ্লোবাল রোড সেফটি পার্টনারশিপ-এর সহায়তায়, বাংলাদেশে সড়ক নিরাপত্তা বিষয়ে দুই দিনের একটি প্রশিক্ষক প্রশিক্ষণ আয়োজন করে।
এই প্রশিক্ষণের উদ্দেশ্য সাংবাদিকদের সড়ক নিরাপত্তা সম্পর্কে আরো দক্ষতা বৃদ্ধি করে ইন ডেপথ রিপোর্ট করা| বিভিন্ন জাতীয় পত্রিকা; পাবলিক এবং প্রাইভেট টিভি চ্যানেল; অনলাইন নিউজ পোর্টাল; এবং নিউজ এজেন্সির প্রতিনিধিরা এতে অংশগ্রহণ করেন।
সড়ক নিরাপত্তার বৈশ্বিক দৃষ্টিভঙ্গি এবং স্থানীয় প্রসঙ্গ; নিরাপদ সড়ক নিরাপত্তার জন্য কি করা উচিত, কম্প্রিহেনসিভ রোড সেইফটি ল এবং রিস্ক ফ্যাক্টর, ক্র্যাশ রিপোর্টিং, সত্যতা যাচাই এবং সাংবাদিকদের জন্য সড়ক নিরাপত্তা সম্পর্কে, গঠনমূলক সাক্ষাৎকার গ্রহণের কৌশল, সড়ক নিরাপত্তা বিষয়ক ইউএন ডিকেড ফর একশন; বাংলাদেশে সড়ক নিরাপত্তার ওভারভিউ- সড়ক নিরাপত্তা; নিরাপদ; মাল্টি মডেল পরিবহন ও ভূমি ব্যবহার পরিকল্পনা; নিরাপদ সড়ক অবকাঠামো; নিরাপদ যানবাহন, নিরাপদ সড়ক ব্যবহার; ক্র্যাশ পরবর্তী ব্যবস্থাপনা; কম্প্রিহেনসিভ সড়ক নিরাপত্তা আইন; সড়ক নিরাপত্তার চ্যালেঞ্জ; নিয়ে আলোচনা করা।


সেশনগুলো পরিচালনা করেন জনাব এএইচএম বজলুর রহমান, সিইও (বিএনএনআরসি), জনাব রেহান উদ্দিন আহমেদ রাজু, কনসালটেন্ট, বিএনএনআরসি, জনাব তাইফুর রহমান, গ্র্যান্টস ম্যানেজার, জিআরএসপি, ড. শরিফুল আলম কান্ট্রি কো-অর্ডিনেটর, জিএইচআই জনাব কাজী সাইফুন নেওয়াজ, সহকারী অধ্যাপক, এআরআই, বুয়েট, জনাব মারভিন ক্রিশ্চিয়ান, ডিরেক্টর অ্যাডভোকেসি, জিএইচআই, জনাব আবু রুশদ মোঃ রুহুল আমিন, সিনিয়র নিউজ এডিটর, বাংলাভিশন, জনাব শাহনাজ শারমিন, স্পেশাল করেসপন্ডেন্ট ৭১ টেলিভিশন।
প্রশিক্ষণের শুরুতে জনাব এএইচএম বজলুর রহমান, সিইও (বিএনএনআরসি), জনাব রেহান উদ্দিন আহমেদ রাজু, কনসালটেন্ট, বিএনএনআরসি, জনাব তাইফুর রহমান, গ্র্যান্টস ম্যানেজার, জিআরএসপি, ড. শরিফুল আলম কান্ট্রি কো-অর্ডিনেটর, (জিএইচআই) ড. শরিফুল আলম, উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে প্রশিক্ষণের সূচনা করা হয়। বিকেলের সেশনে জনাব সাইফুন নেওয়াজ আলোচনা ক্রাশ ইনভেস্টিগেশন ও রিপোর্টিং নিয়ে।
অংশগ্রহণকারীরা ছিলেন: জনাব রাশেদ রাব্বি, বিশেষ প্রতিনিধি, আজকের পত্রিকা; জনাব মাহিবুর রহমান ফকির, স্টাফ করেসপন্ডেন্ট, নিউ এজ; জনাব জয়শ্রী ভাদুরি, সিনিয়র রিপোর্টার, বাংলাদেশ প্রতিদিন; জনাব হাসান মিসবাহ, সিনিয়র রিপোর্টার, ইনডিপেন্ডেন্ট টিভি; জনাব ফজলুর রহমান, সিনিয়র রিপোর্টার, দৈনিক জনকণ্ঠ; জনাব জিয়াউল হক সবুজ, সিনিয়র রিপোর্টার, বাংলাভিশন টেলিভিশন; সিনিয়র রিপোর্টার, সময় টিভি; জনাব বরুণ কুমার দাশ, সিনিয়র রিপোর্টার, বাংলাদেশ সংবাদ সংস্থা; জনাব মো. মেহেদি হাসান, সিনিয়র রিপোর্টার, একাত্তর টিভি; জনাব মোহাম্মদ আকরামুল হক, এটিএন বাংলা; জনাব মো. রেজাউল করিম (রাজা), স্টাফ করেসপন্ডেন্ট, বাংলা নিউজ২৪ডটকম; জনাব জামিউল আহসান শিপু, সিনিয়র রিপোর্টার, দৈনিক ইত্তেফাক; ; জনাব সাজ্জাদ মাহমুদ, সিনিয়র রিপোর্টার, আমাদের সময়; জনাব তুহিন শুভ্র অধিকারী, সিনিয়র রিপোর্টার, ডেইলী স্টার জনাব মো. আল আমিন সিনিয়র রিপোর্টার, দৈনিক সান; জনাব নাজিব ফারাইজি, সিনিয়র রিপোর্টার, আরটিভি; জনাব সাজেদা কালাম সুইটি, বিশেষ প্রতিনিধি, এটিএন নিউজ; জনাব আরেফিন মাসুদ, সিনিয়র রিপোর্টার, বাংলাদেশ টিলিভিশসন জনাব জাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড; জনাব মইদুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট, এনটিভি; জনাব মো. শরিফুল ইসলাম, সাব এডিটর, ইউনাইটেড নিউজ অফ বাংলাদেশ; জনাব সিরাত আল মুস্তাকিম, স্টাফ রিপোর্টার, বিজনেস বাংলাদেশ|
আশা করা যায় এই প্রশিক্ষক প্রশিক্ষণের পর সাংবাদিকরা প্রমাণ-ভিত্তিক পদ্ধতি অনুসরণ করে সড়ক নিরাপত্তা ইস্যু এবং সেইফ সিস্টেম অ্যাপ্রোচ ও কম্প্রিহেনসিভ রোড সেইফটি এক্ট এবং নীতি সংক্রান্ত বিষয়গুলির উপর তথ্য ভিত্তিক প্রতিবেদন তৈরি করতে তাদের সক্ষমতা বৃদ্ধি করবে। প্রেস বিজ্ঞপ্তি