সাম্প্রদায়িক দাঙ্গা প্রতিরোধকারী শহীদ আলতাফকে স্বাধীনতা পুরষ্কার প্রদানের দাবী

0
93
সাম্প্রদায়িক দাঙ্গা প্রতিরোধকারী শহীদ আলতাফ উদ্দিন

আমার সিলেট ডেস্ক: বরিশাল বিভাগ সমিতির সভাপতি স্বাধীনতা পুরষ্কার প্রাপ্ত ইতিহাসবিদ সিরাজ উদ্দীন আহমদ ও সাধারণ সম্পাদক এম এ জলিল এক যৌথ বিবৃতিতে বলেন ১৯৫০ সালে ১৮ ফ্রেব্রুয়ারী বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলায় আগরপুরে দাঙ্গাকারীরা ৩০ হাজার হিন্দুদের উপর হামলা করে। দাঙ্গাকারীদের রুখতে ও ৩০ হাজার হিন্দুদের রক্ষার জন্য আলতাফ উদ্দীন তার নিজস্ব বন্ধুক দিয়ে দাঙ্গাকারীদের গুলি করে। গুলিতে দাঙ্গাকারী সন্ত্রাসী দুইজন মারাযায়। কিন্তু দুঃখের বিষয় আলতাফ উদ্দীনের বন্ধুকের গুলি শেষ হওয়ায় দাঙ্গাকারীরা আলতাফ উদ্দীনের উপর উল্টো চড়াও হয় এবং তাকে নির্মমভাবে হত্যা করে।
১৮ই ফেব্রুয়ারী ১৯৫০ সালে দাঙ্গায় নিহত অসাম্প্রদায়িক রাজনীতিবিদ সংস্কৃতিক ব্যক্তিত্ব আলতাফ উদ্দীনকে স্বাধীনতা পুরষ্কার দেওয়ার দাবী জানান বিবৃতিদাতারা।
ইতিহাসবিদ সিরাজ উদ্দীন আহমদ ও এম এ জলিল আরো বলেন, যারা বাঙালি জাতীয়তাবাদের পক্ষে ইতিহাস, কৃষ্টি-ঐতিহ্য ধারন করে জাতি ধর্ম বর্ন গোত্রে বাস উপযোগী দেশ গঠনের জন্য আন্দোলন সংগ্রাম করেছে, তাদের মাঝে আলতাফ উদ্দীন অন্যতম বীরসেনানী। শহীদ আলতাফ উদ্দীনকে রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়াই বর্তমান মুক্তিযুদ্ধের চেতনার সরকারের কাজ বলে মনে করে।
একইসাথে বিবৃতিদাতারা আরো বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের তনয়া মাননীয় প্রধানমন্ত্রীর কাছে বরিশাল বিভাগবাসীর পক্ষ থেকে দাবী শহীদ আলতাফ উদ্দীনকে ২০২৪ সালের স্বাধীনতা পুরষ্কার দেওয়ার জোর আবেদন জানাচ্ছি। শহীদ আলতাফ উদ্দীনের রাষ্ট্রীয় স্বীকৃতির মাধ্যমে বাংলাদেশের মানুষ জানবে এবং ইতিহাসকে ধারণ করে আগামী দিনের আলতাফ উদ্দীনের মতো সাহসী ভুমিকা রাখবে দেশের জনগণ শ্রমিক কৃষক ছাত্র জনতা।