সারাদেশে জামায়াতের ৪৮ঘণ্টার হরতাল চলছে

    0
    244

    আমারসিলেট 24ডটকম, সেপ্টেম্বর : আজ ভোর ৬টা থেকে জামায়াতে ইসলামীর ডাকে সারাদেশে টানা ৪৮ ঘণ্টার হরতালশুরু  হয়েছে । জামায়াতের ডাকা হরতালে নোয়াখালীর কোম্পানিগঞ্জে পিকেটারদের ধাওয়ায় অটোরিকশা উল্টে আবু নাসের (৩০) নামে একজন নিহত ও ৩ জন আহত হয়েছেন। টানা ৪৮ ঘণ্টা হরতালের প্রথম দিন আজ বুধবার সকাল ৯টার দিকে কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট-দাগনভূঁঞা সড়কের দুধমুখার কাছে এই ঘটনা ঘটে। নিহত আবু নাসের (৪৫) ফেনীর দাগনভুঁইঞার বেতুয়া গ্রামের মৃত আবু তাহেরের ছেলে।
    কোম্পানীগঞ্জ থানার ওসি মো.সাজিদুর রহমান জানায়, সকালে কোম্পানিগঞ্জের বসুরহাট থেকে যাত্রীবাহী একটি সিএনজি অটোরিক্সা দাগনভূঁঞা যাচ্ছিল। এ সময় দুধমুখা বাজারের কাছে পিকেটাররা সিএনজিচালিত অটোরিক্সাটিকে ধাওয়া করলে চালক দ্রুত চালাতে গিয়ে সেটি উল্টে যায়। পরে পিকেটাররা সেটি ভাঙচুর করে। এ সময় ৪ যাত্রী গুরুতর আহত হন। তাদের উদ্ধার করে প্রথমে দাগনভূঁঞা হাসপাতালে নিয়ে ভর্তি করে। সেখানে আবু নাসেরের অবস্থার অবনতি হলে তাকে নোয়াখালী জেনারেল হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। হতাহতদের সবার বাড়ি ফেনীর দাগনভূঁঞা বলে জানা গেছে। সকালে হরতালে সিলেট-সুনামগঞ্জ সড়কে টায়ার জ্বালিয়ে শিবিরকর্মীরা অবরোধ করে রাখে।দলের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লাসহ শীর্ষ নেতৃবৃন্দের মুক্তির দাবিতে আজ বুধবার এবং পরের দিন বৃহস্পতিবার মিলে টানা ৪৮ ঘণ্টার সর্বাত্মক হরতাল ডেকেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী । মঙ্গলবার দুপুরে দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খান এক বিবৃতি এ ঘোষণা দিয়েছেন। এদিকে রায় ঘোষণার পর থেকে ঢাকাসহ সারাদেশে গাড়ি ভাংচুড়, অগ্নিসংযোগ আর বোমবাজীর মত ঘটনা চালিয়েছে জামায়াত শিবির।
    বিবৃতিতে এ জামায়তা নেতা বলেন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড প্রদান করেছেন। একটি প্রতিষ্ঠান হিসেবে দেশের সর্বোচ্চ আদালতের প্রতি আমরা শ্রদ্ধাশীল, কিন্তু এটি একটি ভুল রায়। আমরা এ রায়ে সংক্ষুব্ধ ও বিস্মিত। আমরা মনে করি এ রায় ন্যায়বিচারের পরিপন্থী। এ রায়ের প্রতিবাদে আমরা ৪৮ ঘন্টার হরতাল আহ্বান করছি।বিবৃতিতে দলের পক্ষ থেকে বলা হয়, জামায়াত নেতাদের হত্যার সরকারি ষড়যন্ত্র, সরকারের জুলুম, নির্যাতন, নিপীড়ন ও ইসলাম উত্খাতের ষড়যন্ত্রের প্রতিবাদে এবং বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লাসহ শীর্ষ নেতাদের মুক্তি এবং তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবিতে বুধ ও বৃহস্পতিবার এ হরতাল ডাকা হয়েছে।
    প্রসঙ্গত মঙ্গলবার সকালে একাত্তরে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার ফাঁসির আদেশ দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এটিই মুক্তিযুদ্ধের সময় মানবতার বিরুদ্ধে অপরাধের দণ্ডের বিরুদ্ধে আপিলের প্রথম রায়।