সিরিয়ার রাজধানী দামেস্কতে রাসায়নিক হামলায় ছয় শতাধিক নিহত

    0
    241

    আমার সিলেট ডেস্ক,২১ আগস্ট :সিরিয়ার রাজধানী দামেস্কতে আজ বুধবার সেনাবাহিনীর রাসায়নিক অস্ত্রের হামলা চালানো হয়েছে। দামেস্কের ঘোওতা শহরতলিতে এ হামলা চালানো হয়। হামলায়  শিশুসহ কমপক্ষে ৬৩০ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে শত শত মানুষ। বিরোধীদের নির্মূলে সরকারি সেনারা এ প্রাণনাশী বিষযুক্ত রকেট হামলা চালিয়েছে বলে দাবি করে সিরিয়ার বিদ্রোহীদের নেতাকর্মীরা। আজ আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে এ তথ্য জানা যায়।
    গণমাধ্যমে আরো জানা যায়, প্রেসিডেন্ট বসির আল আসাদের বিরুদ্ধে লড়াইরত গোষ্ঠিগুলো এ হামলায় ৬ শতাধিক নিহত হয়েছে বলে দাবি করলেও তাৎক্ষণিকভাবে এর সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। এ হামলাটি এমন এক সময়ে ঘটেছে যখন জাতিসংঘের এক অস্ত্র পরিদর্শক দল রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগের তদন্তে দেশটিতে সফর করছে।
    এদিকে বিবিসির খবরে বলা হয়, বুধবার ভোরে দামেস্কের ঘোওতা শহরতলিতে বিষাক্ত টক্সিক গ্যাস চালিত রকেট হামলা চালায় সরকারি সেনারা। তবে নিহতের সঠিক সংখ্যা উল্লেখ করেনি বিবিসি। রুশ পত্রিকা ‘রাশিয়া টুডে’র খবরে নিহতের সংখ্যা ২৮০ বলে উল্লেখ করা হয়েছে। বিরোধীরা গণমাধ্যমে হামলার যে ছবি পোস্ট করেছে তাতে আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার দৃশ্য রয়েছে।
    এদিকে হামলার মাত্র দুদিন আগে রবিবার দামেস্ক সফর শুরু করেছেন জাতিসংঘ পরিদর্শকরা।

    সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের যে অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখতে তারা এ সফর করছেন বলে জানা গেছে। তাদের সিরিয়ার উত্তরাঞ্চলীয় খান আল আসাল শহরসহ তিনটি স্থান পরিদর্শন করার কথা রয়েছে। তবে তারা বুধবারের হামলাস্থল ঘোওতা পরিদর্শন করবে কিনা তা জানা যায়নি। গত মার্চে রাসায়নিক হামলায় খান আল আসালে ২৬ জন নিহত হয়। সরকার ও বিরোধী পক্ষ ওই হামলার জন্য পরষ্পরকে দায়ী করেছেসিরিয়ায় ব্যপক পরিমাণ মাস্টার্ড ও স্নায়ু গ্যাসের মজুদ  রয়েছে বলে ধারণা করা হয়ে থাকে।