সিলেটে বন্যা পূর্ব ও পরবর্তী প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সভায় বিভিন্ন দাবি

0
195

জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধিঃ সিলেটের উত্তর-পূর্ব অঞ্চলে বন্যা পূর্ব ও পরবর্তী সময়ে প্রতিরোধ বিষয়ে জাতীয় গণমাধ্যমের ভূমিকায় তৃর্ণমূল পর্যায়ে সাংবাদিকদের চ্যালেঞ্জ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সোমবার (৩০ জানুয়ারী-২৩) সন্ধ্যায় জৈন্তাপুর প্রেসক্লাবের সার্বিক সহযোগিতায় তথ্য মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত জাতীয় গনমাধ্যম ইনস্টিটিউট’র উদ্যােগে আয়োজিত মতবিনিময় সভায় জৈন্তাপুর প্রেসক্লাবের সভাপতি নূরুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট’র গবেষনা কর্মকর্তা মো. ফাইম সিদ্দিকী।
বিশেষ অতিথি ছিলেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট’র গ্রন্থাগারিক কাজী ওমর খৈরাম, প্রতিষ্ঠানের সহযোগি গবেষক লেখক ও সাংবাদিক এহসানুল হক জসীম, সহযোগি গবেষক আলী আহমদ, এডভোকেট আসাদুল আলম চৌধুরী।

সভায় বক্তারা বলেন, বৃহত্তর উত্তর সিলেটের জৈন্তাপুর, গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও কানাইঘাট উপজেলায় বিগত ২০২২ সালের ভয়াবহ বন্যার কারন অনুসন্ধানে গবেষনার কাজ বাস্তবায়ন করা সময়ের দাবী ছিল। সরকারের তথ্য মন্ত্রণালয় জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট বন্যা পূর্ব ও পরবর্তী উত্তরণের গবেষনা কাজ বাস্তবায়ন করে স্থায়ী ভাবে সমাধান করার প্রস্তাব তুলে ধরা হয়। বিশেষ করে পরিকল্পিত ভাবে নদী-নালা-খাল-বিল খনন কাজ করা প্রয়োজন। গণমাধ্যমে আগাম বন্যার খবর প্রকাশ হলে জনগণ আত্মরক্ষা এবং বন্যার হাত থেকে জান মালের নিরাপত্তা করা সম্ভব হবে। উপজেলা সদরে একটি সমন্বিত বন্যা আশ্রয়ন কেন্দ্র স্থাপন এবং স্থানীয় ভাবে বন্যা বিষয়ক সাংবাদিকদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহন করা প্রয়োজন। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বন্যা বিষয়ে আগাম তথ্য প্রদান এবং বিগত বৎসর গুলোর বন্যার ডাটাবেজ করার দাবী তুলেন৷

এছাড়াও আলোচনায় অংশগ্রহন করেন বিশিষ্ট সমাজসেবী আব্দুস শুক্কুর (নেতা শুকুর), জৈন্তাপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ফয়েজ আহমদ, প্রেসক্লাবের সহ-সভাপতি সেলিম আহমদ, সাধারণ সম্পাদক আবুল হোসেন মো. হানিফ, যুগ্ম সাধারণ সম্পাদক মো. রেজওয়ান করিম সাব্বির, কানাইঘাট প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক মাহবুবুর রশিদ, জৈন্তাপুর প্রেসক্লাবের অর্থ সম্পাদক শাহজাহান কবির খান, সদস্য নাজমুল ইসলাম।
এছাড়া এশিয়ান টেলিভিশনের জৈন্তাপুর প্রতিনিধি ইউসুফুর রহমান, দৈনিক আলোকিত সিলেটের প্রতিনিধি মো. সাজ উদ্দিন সাজু প্রমুখ।#