সৌদির জাতীয় নিরাপত্তা পরিষদে রদ-বদল

    0
    204

    আমারসিলেট24ডটকম,৩০জানুয়ারীসৌদি আরবের নতুন রাজা সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ জাতীয় নিরাপত্তা পরিষদ থেকে প্রিন্স বান্দার বিন সুলতানকে সরিয়ে দিয়েছেন। ইরানের প্রেস টিভি এ খবর দিয়েছে। তবে কেন বরখাস্ত করা হয়েছে তা জানা যায় নি।

    বৃহস্পতিবার রাজা সালমান কয়েকটি রাষ্ট্রীয় ডিক্রি জারি করেছেন যার ফলে বেশ কয়েকজন কর্মকর্তাকে তাদের পদ থেকে রদ-বদল করা হয়েছে। তিনি গোয়েন্দা প্রধান প্রিন্স খালেদ বিন বান্দারকেও সরিয়ে রাজার উপদেষ্টা করেছেন। এর পাশাপাশি সাবেক রাজা আব্দুল্লাহ বিন আব্দুল আজিজের দুই ছেলেকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ দু টি দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছেন।

    এদিকে, রাজা সালমান রিয়াদের গভর্নর ফয়সাল বিন বান্দারকে সরিয়ে দিয়ে তার জায়গায় তুর্কি বিন আব্দুল্লাহকে বসিয়েছেন। আর পবিত্র মক্কার গভর্নর হিসেবে খালেদ আল-ফয়সালকে নিয়োগ দিয়েছেন।

    সৌদি আরবের সাবেক রাজা আবদুল্লাহ বিন আবদুল আজিজ গত ২৩ জানুয়ারি মারা যান। এরপর তার সৎ ভাই ও যুবরাজ সালমানকে দেশটির পরবর্তী রাজা হিসেবে ঘোষণা করা হয়। এর এক সপ্তাহের মাথায় প্রিন্স বান্দারকে সরিয়ে দেয়ার ঘটনা ঘটলো। রাজা আব্দুল আজিজের মৃত্যুর পর অনেকেই ধারণা করছিলেন যে, সৌদি রাজ পরিবারে ক্ষমতার দ্বন্দ্ব চূড়ান্ত আকার ধারণ করবে।ইরনা