হবিগঞ্জের তিন উপজেলায় সমাজসেবার এক কর্মকর্তা

0
189

নূরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধিঃ হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলায় সমাজসেবা কার্যালয়ে ও শায়েস্তাগঞ্জ উপজেলা সমাজসেবা কার্যালয়ে প্রায় কয়েক মাস ধরে সমাজ-সেবা কর্মকর্তা নেই। পাশের বাহুবল উপজেলা সমাজসেবা কর্মকর্তা ওই দুই উপজেলার দায়িত্ব পালন করছেন।
ফলে ওই তিন উপজেলা সমাজসেবা কার্যালয়ে কাজ করতে আসা লোকজন দুর্ভোগের শিকার হচ্ছে।
নবীগঞ্জ উপজেলা সমাজসেবা কার্যালয় সূত্রে জানা গেছে, গত দুই মাস আগে নবীগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তা বদলি হয়ে অন্যত্র চলে যান।

গত কিছু দিন আগে শায়েস্তাগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তা বদলি হয়ে অন্যত্রে চলে গেছেন। এরপর থেকে ওই দুটি পদে কোনো কর্মকর্তা যোগদান করেননি। বাহুবল উপজেলার দায়িত্বে থাকা সমাজসেবা কর্মকর্তা কাউচার মাহমুদ নবীগঞ্জ উপজেলা ও শায়েস্তাগঞ্জ অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। কিন্তু বাহুবল থেকে শায়েস্তা দূরত্ব ৩০ কিলোমিটার ও নবীগঞ্জ ৫৫ কিলোমিটার। এ কারণে তিনি সপ্তাহে কোনো কার্যালয়ে দুই দিন বা এক দিনের বেশি সময় দিতে পারেন না। ফলে দুর্ভোগের শিকার হচ্ছে এসব কার্যালয়ে কাজ করতে আসা মানুষজন।

এসব সমাজসেবা কার্যালয় ও এলাকার কয়েকজন বাসিন্দা সূত্রে জানা গেছে, উপজেলা সমাজসেবা কার্যালয়ে মানুষ নানা ধরনের সেবা নিতে আসে। এখানে প্রতি তিন মাস পরপর বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী, শিক্ষাপ্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা ভাতাসহ বিভিন্ন ধরনের কার্ড অনুমোদন ও সরবরাহ করা হয়। এ ছাড়া পল্লী সমাজসেবা ঋণ (আরএসএস), স্বেচ্ছাসেবী সংস্থার নিবন্ধন এ কার্যালয় থেকে দেওয়া হয়। এ ছাড়া এতিমখানাগুলোর তদারকসহ আরও অনেক কাজ এ কার্যালয় থেকে হয়ে থাকে।

নাম প্রকাশে অনিচ্ছুক নবীগঞ্জ উপজেলা সমাজসেবা কার্যালয়ের দুই কর্মকর্তা বলেন, এক কর্মকর্তা তিন উপজেলার দায়িত্বে থাকার কারণে কার্যালয়ের ফাইলপত্রে স্বাক্ষরসহ নানা জটিলতার সৃষ্টি হচ্ছে। মানুষের নানা কথাও শুনতে হচ্ছে। জরুরি ফাইল গুলো বাহুবল উপজেলায় গিয়ে স্বাক্ষর নিয়ে আসতে হয় তাই জরুরি ভিত্তিতে সমাজসেবা কর্মকর্তা দরকার। এতে কাজের গতি বাড়বে, মানুষও সময়মতো তাদের সেবা পাবে।

এ বিষয়ে জানতে চাইলে শায়েস্তাগঞ্জ ও নবীগঞ্জ উপজেলায় দায়িত্বে থাকা সমাজসেবা কর্মকর্তা কাউছার মাহমুদ (অঃ দাঃ) বলেন, “তিন উপজেলার দায়িত্ব পালন করায় একটু তো সমস্যা হবেই। এরপরও তিন কার্যালয়ের কাজ সময়মতো করার চেষ্টা করছি। খুব শীঘ্রই শ্রীমঙ্গল থেকে সুয়েব চৌধুরী নামে এক সমাজ সেবা কর্মকর্তা নবীগঞ্জ উপজেলায় আসবেন।