হবিগঞ্জে পাচারকারীদের কবল থেকে শঙ্খিনী সাপ উদ্ধার

0
736

নূরুজ্জামান ফারুকী, বিশেষ প্রতিনিধিঃ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার শ্রীবাড়ি চা বাগান থেকে একটি শঙ্খিনী সাপ উদ্ধার করা হয়েছে। স্থানীয় প্রকৃতি প্রেমীদের সহায়তায় দুইজন পাচারকারীর হাত থেকে এ সাপটিকে উদ্ধার করেছে তারা।

বুধবার (১২ অক্টোবর) বিকেলে সাপটিকে উদ্ধার করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের হবিগঞ্জ জেলা কার্যালয়ে আনা হয়।

সাপটির ইংরেজি নাম “ব্যান্ডেড ক্রাইট”। এটি এলাপিডি পরিবারভুক্ত এক প্রকার বিষধর সাপ। এরা ছোট প্রজাতির অন্য সাপ খেয়ে জীবন ধারণ করে।

স্থানীয় প্রকৃতিপ্রেমী রবি কাস্তা বলেন, বুধবার ১২ অক্টোবর বিকেলে দুইজন লোক একটি শঙ্খিনী সাপকে বস্তার ভেতরে করে দাঁড়াগাঁও-শ্রীবাড়ি সড়ক দিয়ে নিয়ে যাচ্ছিলেন। এলাকার পল্লী চিকিৎসক মো. নাসির উদ্দিন খান শ্রীবাড়ি চা বাগানের কাকনীর পাড়া এলাকায় তাদের গতিরোধ করলে তারা বস্তাটি ফেলে দিয়ে পালিয়ে যান। পরে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরে খবর দিলে দপ্তরটির হবিগঞ্জ জেলা কার্যালয়ের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরীসহ কর্মকর্তারা সাপটিকে উদ্ধার করে নিয়ে যান।

ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী বলেন, “একটি চক্র বাংলাদেশ থেকে সাপ ধরে চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে পাচার করে থাকে। এ দুইজন ওই চক্রের সদস্য হয়ে থাকতে পারেন। আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সাপটিকে সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করার কথা রয়েছে।

তিনি আরও জানান, শঙ্খিনী সাপ নিশাচর প্রাণী। এক সময় এ সাপটি সচরাচর জমি বা খেতের আইলে দেখা যেতো। তবে জমিতে অতিরিক্ত কীটনাশক ব্যবহারের ফলে এ সাপটির অস্তিত্ব বিলীন হয়ে গেছে। সাপটি নিজের আহার হিসেবে অন্য সব ধরনের সাপ খেতে অভ্যস্ত। আর এই সাপটি অন্য কোনো খাবার খায় না।