হবিগঞ্জ হাওরে মাছ মরে ভেসে উঠছেঃকারণ কি দুষিত শিল্প বর্জ্য?

0
295
হবিগঞ্জ হাওরে মাছ মরে ভেসে উঠছেঃকারণ কি দুষিত শিল্প বর্জ্য?
হবিগঞ্জ হাওরে মাছ মরে ভেসে উঠছেঃকারণ কি দুষিত শিল্প বর্জ্য?

নূরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধিঃ হবিগঞ্জের মাধবপুর উপজেলার বিভিন্ন স্থানে ছড়া ও হাওরে দুষিত শিল্প বর্জ্যে মাছ মরে ভেসে উঠেছে। শিল্প বর্জ্য পানির সঙ্গে মিশে পানির মাছ সহ জলজ উদ্ভিদ ক্ষতিগ্রস্থ হচ্ছে এমন ধারনায় অনেকে কারণ হিসেবে দুষিত শিল্প বর্জ্যকে দায়ী করছে।

এর আগে মাধবপুরে বিভিন্ন হাওর ও ছড়ায় এমন ভাবে মাছ মরে ভেসে উঠতে দেখিনি কেউ। হাওরে মাছ ভেসে উঠার সংবাদ পেয়ে মাধবপুর উপজেলার মৎস্য কর্মকর্তা আবু আসাদ ফরিদুল হক মরা মাছ সংগ্রহ করেছেন।

তিনি বলেন, বুল্লা ইউনিয়নের মাহমুদপুর হাওরের কয়েক কিলোমিটার এলাকা জুড়ে বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে উঠেছে। এ বছর বন্যার কারনে হাওর ও প্লাবন ভুমিতে মাছের পরিমান ছিল খুব বেশি। কারণ দেড় হাজার পুকুরের মাছ বন্যায় ভেসে যাওয়ায় হাওরে মাছের আধিক্য ছিল বেশি। কিন্তু উজানে বিভিন্ন শিল্প কারখানার শিল্প বর্জ্যে সরাসরি নদী ও ছড়ার মাধ্যমে হাওরে প্রবাহিত হওয়ায় পানির সঙ্গে এগুলো মিশে মাছ মরে যাচ্ছে।

শিল্প কারখানায় বর্জ্য শোধনাগার না থাকায় এসব শিল্প বর্জ্য সরাসরি জলাভুমিতে মিশে মাছ সহ অন্যান্য জলজ উদ্ভিদ মরে যাচ্ছে। এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের ভুমিকা রয়েছে।

এ ব্যাপারে হবিগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক মিজানুর রহমান বলেন, হবিগঞ্জ পরিবেশ অধিদপ্তরে জনবল কম থাকায় হবিগঞ্জের সবগুলো শিল্প কারখানা পরিদর্শন করা সম্ভব হচ্ছে না। তবে যেসব শিল্প কারখানা থেকে শিল্পের দুষিত বর্জ্য নদী বা ছড়া দিয়ে জলাধার ও পরিবেশ নষ্ট করছে তাদের বিরুদ্ধে পরিবেশ আইন বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।