হরতাল নিষিদ্ধ হয়ে যেতে পারে

    0
    230

    আমার সিলেট  24 ডটকম,০৯নভেম্বরঃ আজ কিংবা কাল রবিবারের মধ্যেই হরতাল অবৈধ বা নিষিদ্ধ হয়ে যেতে পারে দেশে । সরকার সমর্থক আইনজীবিদের একটি গ্রুপ এ ব্যাপারে ব্যাপক তৎপরতা শুরু করছে বলে জানা যায় । সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, হরতালকে ধ্বংসাত্মক ও জনবিরোধী উল্লেখ করে অবৈধ ঘোষণা করার জন্য আবেদন জানিয়ে আজ শনিবার চেম্বার জজের কাছে একটি জরুরি রিট আবেদন দায়ের করার জোর প্রস্তুতি চলছে। আর চেম্বার জজ ওই আবেদন না নিলে আগামীকাল রবিবার উচ্চ আদালতে রিট আবেদনটি দায়ের করে অতীব জরুরি নির্দেশনা চাওয়া হতে পারে। এ ব্যাপারে বিশেষজ্ঞদের মধ্যে জোর আলোচনা চলছে বলেও সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায় ।
    সূত্র মারফত আরো জানা যায়, হরতালের বিরুদ্ধে আদালতে আগে দায়ের করা রিট আবেদনগুলোও  এখন পর্যালোচনা চলছে। বর্তমান সময় হরতাল যে একটি অকার্যকর ও দেশের জন্য ক্ষতিকর তা সুস্পষ্টভাবে আদালতে উপস্থাপন করা হবে। তাছাড়া দেশের কোটি কোটি শিক্ষার্থীদের শিক্ষা জীবন হরতালের জন্য বিপন্ন ও নিরাপরাধ জনসাধারণের জন্য জীবনের হুমকী বলে হরতালকে অভিহিত করা হবে বলে জানা গেছে।
    এদিকে সরকারের উচ্চপর্যায়ের একাধিক দায়িত্বশীল কর্মকর্তাদের সুত্র মতে, হরতাল অবৈধ ঘোষণার কোনো ইচ্ছা সরকারের নেই। তবে উচ্চ আদালত এ ব্যাপারে কোনো নির্দেশনা দিলে সরকার তা মানতে বাধ্য।অপরদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সূত্র থেকে জানায়, হরতাল অবৈধ ঘোষণার ব্যাপারে আওয়ামী লীগও নীতিগতভাবে একমত নয়। কিন্তু বর্তমান সময় জাতীয় স্বার্থে হরতালকে অকার্যকর জনবিরোধী অস্ত্র মনে করছে সরকারী দলের শীর্ষ নেতারা। তাই এ বিষয়ে সরাসরি মত প্রকাশ না করে বিষয়টি আইন ও আদালতের ওপরই ছেড়ে দিয়েছেন তারা।