হামলার তোড়জোর সত্ত্বেও জাতিসংঘ সিরিয়া বিষয়ক শান্তি সম্মেলনের প্রয়াস চালাচ্ছে

    0
    263

    আমারসিলেটটোয়েন্টিফোর.কম ০৫ সেপ্টেম্বর  : সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সম্ভাব্য হামলার তোড়জোর সত্ত্বেও জাতিসংঘ সিরিয়া বিষয়ক একটি শান্তি সম্মেলন আয়োজনের জন্য জোর প্রয়াস চালাচ্ছে।কূটনীতিকরা জানান, রাশিয়ায় জি২০ সম্মেলনে একটি শান্তি সম্মেলন আয়োজনের বিষয়ে আলাপ-আলোচনা পুনরায় শুরু হবে।জাতিসংঘ কর্মকর্তারা ও কূটনীতিকরা জানান, উভয় পক্ষকে আলোচনার টেবিলে আনার সম্ভাব্যতা নিয়ে সন্দেহ থাকলেও জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জেফ্রি ফেল্টম্যান গত সপ্তাহে সিরিয়ার অন্যতম ঘনিষ্ঠ মিত্র দেশ ইরান সফর করেন।

    ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বলেন, তার সরকার বৃহস্পতিবার সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশন নেতা আহমদ আল জারবা লন্ডন সফরে এলে সিরিয়ার বিরোধী পক্ষের ওপর চাপ প্রয়োগ করবে।তিনি বলেন, প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সেন্ট পিটার্সবার্গে রাশিয়ার প্রধানমন্ত্রী ভ­াদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎকালে এ ধরনের একটি সম্মেলন অনুষ্ঠানে চাপ প্রয়োগ করবেন।

    হেগ মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে বলেন, আলাপ-আলোচনার মাধ্যমে বিরোধ নিষ্পত্তির চেষ্টার এখনো বিরাট সুযোগ রয়েছে।গত বছর জুনে জেনেভায় অনুষ্ঠিত একটি সম্মেলনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রধান শক্তিধর রাষ্ট্র যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ব্রিটেন ও ফ্রান্স সিরিয়ায় সংকট উত্তরণে একটি পরিকল্পনার ব্যাপারে একমত হয়েছিল। রাশিয়া ও যুক্তরাষ্ট্র পরে এ সংক্রান্ত একটি ফলো-আপ বৈঠক আয়োজনের চেষ্টা চালানোর ব্যাপারেও সম্মত হয়েছিল।

    এক জ্যেষ্ঠ রাষ্ট্রদূত বলেন, জেনেভা-২ কনফারেন্সের দিনক্ষণ ঘোষণা করার ব্যাপারে সেন্ট পিটার্সবার্গে অনেক আলোচনা হবে।রাষ্ট্রদূত বলেন, ২৪ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া জাতিসংঘ নেতৃবৃন্দের বার্ষিক সম্মেলনের আগেই এ ঘোষণা আসতে পারে। সম্ভবত আগামী অক্টোবরে এই শান্তি সম্মেলন অনুষ্ঠিত হতে পারে।