হেফাজতের হরতাল চলছে

    0
    435

    সারাদেশে হেফাজতে ইসলামের সকাল-সন্ধ্যা হরতাল চলছে।

    সোমবার সকালে হরতালের শুরুতে রাজধানীর মোহাম্মদপুর বাসস্ট্যন্ড ও লালবাগ জামে মসজিদের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ দেখিয়েছে হেফাজতকর্মীরা। পুলিশ সেখানে সতর্ক অবস্থানে রয়েছে। 

    এছাড়া মোহাম্মদপুর বসিলা, মিরপুর, সায়েদাবাদ ও পল্টন এলাকাতেও হেফাজতকর্মীদের খণ্ড মিছিলের খবর জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা। 

    যাত্রাবাড়ী থানার এস আই এমরানুল ইসলাম জানান, সকালে বিভিন্ন মাদ্রাসার ছাত্ররা জড়ো হয়ে সেখানে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাদের বুঝিয়ে সরিয়ে দেয়। তবে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। 

    পুলিশের মতিঝিল জোনের অতিরিক্ত উপ কমিশনার আসাদুজ্জামান বলেন, হরতালের প্রথম দুই ঘণ্টায় বড় কোনো গোলোযোগের খবর তারা পাননি।  

    গত শনিবার শনিবার রাজধানীর মতিঝিলে সমাবেশ করে হরতালের এই ঘোষণা দেন সংগঠনের মহাসচিব জুনায়েদ বাবু নগরী।

    দাবি পূরণ না হলে ৫ মে ঢাকা অবরোধেরও ঘোষণা দিয়েছে সংগঠনটি, যাদের বিরুদ্ধে জামায়াত ঘনিষ্টতার অভিযোগ রয়েছে। 

    কথিত ‘নাস্তিক’ ব্লগারদের শাস্তি দেয়ার পাশাপাশি নারী ও শিক্ষানীতি বাতিল, নারী-পুরুষের প্রকাশ্যে বিচরণ এবং ভাস্কর্য স্থাপন বন্ধের দাবিও রয়েছে হেফাজতের এই ১৩ দফার মধ্যে।

    এই হরতাল প্রত্যাখ্যান করে সারাদেশে জাতীয় পতাকা মিছিলের কর্মসূচি দিয়েছে শাহবাগের গণজাগরণ মঞ্চ। 

    সকাল থেকে রাজধানীর সব সড়কেই নারী কর্মীদের প্রতিদিনের মতো ছুটতে দেখা গেছে কর্মস্থলের পথে। সন্তানকে স্কুলে দিতে অন্য দিনের মতো বেরিয়ে এসেছেন মায়েরাও। 

    অন্যান্য হরতালের মতো সোমবারও সকাল থেকে রাজধানীতে রিকশা ও অটোরিকশা চলাচল করছে। গণ পরিবহনের সংখ্যাও অন্য হরতালের তুলনায় কিছুটা বেশি। 

    দিনের প্রথমভাগে গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ থেকে দূর পাল্লার কোনো বাস ছাড়েনি। তবে লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।