হ্যাকিং নয় বিশ্বজুড়ে ফেসবুকে সমস্যা:বারবার লগইন’র চেষ্টা করলে বন্ধ হওয়ার সম্ভাবনা!

0
851

আমার সিলেট রিপোর্ট: বাংলাদেশে মেটার আওতাধীন ফেসবুকের সার্ভারে সমস্যা দেখা দিয়েছে। ফলে হঠাৎ করেই ফেসবুক আইডি লগআউট হয়ে গেছে।
মঙ্গলবার (৫ মার্চ) বাংলাদেশ সময় রাত ৯টার পর থেকে ফেসবুক বন্ধ হওয়ার খবর ছড়িয়ে পড়ছে এরই মধ্যে আমার সিলেট টুয়েন্টি ফোর ডট কম এর সাথে কথা বলে আতঙ্কিত হয়ে বিভিন্নজন জানিয়েছে যে, তার ফেসবুক আইডিটি হ্যাক হয়ে গেছে।

তবে আন্তর্জাতিক গণমাধ্যম সহ দেশের বিভিন্ন গণমাধ্যমের সূত্রে জানা গেছে এই সমস্যা আগামী একদিন পর্যন্ত থাকতে পারে। একদিন পরেই আবার ঠিক হয়ে যাবে ফেসবুক আইডি। তবে কেউ একাধিকবার তার আইডি লগইন করার চেষ্টা করলে আইডি বাতিলও হয়ে যাবার আশঙ্কা রয়েছে।

দেশের ফেসবুক ব্যবহারকারী ফখরুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ ধন মিয়া, আব্দুল মজিদ, সোহেল মিয়া তালুকদার, মীর এম এ সালামসহ প্রবাস থেকেও বিভিন্ন জন ফোন করে ফেসবুকের এই সমস্যা সম্পর্কে জানতে চেয়েছেন।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম ও ওয়েবসাইট পর্যবেক্ষক প্রতিষ্ঠান ডাউন ডিটেকটরের গ্রুফে দেখা গেছে, রাত ৯টা ২০ মিনিট পর্যন্ত ৩ লাখ ১৫ হাজার ৮১৭ জন ফেসবুক ব্যবহারকারী অভিযোগ করেছেন তারা ফেসবুক ব্যবহারে সমস্যার সম্মুখীন হচ্ছেন।

অপরদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, পুরো বিশ্বজুড়ে ফেসবুক ও ইন্সটাগ্রামে সমস্যা দেখা দিয়েছে। বিশ্বের কোথাও কেউ ফেসবুক ও ইন্সটাগ্রামে প্রবেশ করতে পারছে না। এই দুটি মাধ্যমের ওয়েবসাইট এবং অ্যাপস উভয়ই অকার্যকর হয়ে পড়েছে।
তবে নাম প্রকাশ না করার শর্তে এক ফেসবুক বিশ্লেষক জানিয়েছেন ফেসবুক এবং ইনস্টাগ্রাম থেকে গা+জা-র যুদ্ধ কবলিত এলাকার নির্যাতনের চিহ্ন গুলো সরিয়ে ফেলতে এই অপচেষ্টা হতে পারে।