১৪০টি নির্বাচনী তদন্ত কমিটি গঠন

    0
    250

    আমারসিলেট24ডটকম,২৮নভেম্বরঃ  আসন্ন ১০ম জাতীয় সংসদ নির্বাচন পূর্ব অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণের লক্ষ্যে সারাদেশে ১৪০টি নির্বাচনী তদন্ত কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি সচিবালয়ের আইন শাখার সিনিয়র সহকারী সচিব মুহাম্মদ মোশাররফ হোসেনের সুত্রে এ তথ্য জানা যায় । তিনি বলেন ইতোমধ্যেই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। জানা যায়, প্রতিটি তদন্ত কমিটি একজন যুগ্মজেলা জজ এবং একজন সিনিয়র সহকারী জজ বা সহকারী জজের সমন্বয়ে গঠিত হবে। প্রসঙ্গ আগামী বছরের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদের  ভোট গ্রহনের তারিখ নির্ধারণ করে গত সোমবার সন্ধ্যায় আগামী জাতয়ি সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমেদ।
    জানা যায়, গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ৯১(ক) অনুযায়ী নির্বাচন পূর্ব অনিয়ম প্রতিরোধ ও নিয়্ন্ত্রণের লক্ষ্যে বিচার বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে এ নির্বাচনী তদন্ত কমিটি গঠন করা হয়েছে।কমিশন সচিবালয়ের আইন শাখার সহকারী সচিব অন্তরা ঘোষ জানান, নির্বাচনী তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তবে তারা তাদের কার্যক্রম এখনও শুরু করেনি। তিনি বলেন, ইসি আইন মন্ত্রণালয় এবং হাইকোর্টের সাথে আলোচনা করে তাদের নিয়োগ দেয়ার পর তারা তাদের কাজ শুরু করবে।
    কমিশন সচিবালয় সূত্রে জানা যায়, নির্বাচন অবাধ ও নিরপেক্ষভাবে সম্পন্ন করার জন্য আজ কমিশন মন্ত্রিপরিষদ বিভাগ, স্থানীয় সরকার বিভাগ এবং অর্থ মন্ত্রণালয়কে পৃথক নির্দেশ। জানা যায়, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের বদলি বা ছুটি না দেয়া এবং নির্বাচনী কাজে সহযোগিতা ও কোন কাজে যাতে শৈথিল্য প্রদর্শন না করা হয়, তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মন্ত্রিপরিষদ বিভাগকে নির্দেশনা দেয়া হয়েছে।
    জানা যায়, নির্বাচন পূর্ব সময়ে কোন প্রকার বরাদ্দ না দেয়ার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং ঋণ খেলাপিদের নাম রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানোর জন্য অর্থ মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে। কমিশন সচিবালয়ের সচিব ড. মোহাম্মদ সাদিক স্বাক্ষরিত চিঠিগুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবদের কাছে পাঠানো হয়েছে বলে জানা গেছে।