২০১৪সালের ২৪ জানুয়ারির আগেই নির্বাচনঃঅর্থমন্ত্রী

    0
    265

    আমার সিলেট  24 ডটকম,৩০অক্টোবর২০১৪ সালের জানুয়ারির ১ম কিংবা ২য় সপ্তাহের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং সরকারি চাকরিজীবীদের জন্য স্থায়ী  “পে কমিশন ” আগামী  ১৫ নভেম্বরের মধ্যে গঠন করা হবে বলেও জানান তিনি। আজ সকালে সচিবালয়ে বাংলাদেশ অডিট এন্ড একাউন্টস কর্মকর্তা পরিষদের একটি প্রতিনিধিদল অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে তিনি এসব বলেন।
    অর্থমন্ত্রী বলেন, আগামী ২০১৪সালের ২৪ জানুয়ারির আগেই নির্বাচন অনুষ্ঠিত হবে। কারন নির্বাচনের জন্য ৪৫ দিন সময় লাগবে বলে নির্বাচন কমিশন আমাদের জানিয়েছে। আমি এর সঙ্গে আরো ৫ দিন যোগ করে ৫০ দিন ধরে বলি ওই সময়ে সরকারের কার্যকরী ক্ষমতা কমে যাবে।
    পে কমিশনের ব্যাপারে মুহিত বলেন, আগামী ১৫ নভেম্বরের মধ্যে স্থায়ী পে কমিশন এবং পে এন্ড সার্ভিস কমিশন গঠন করা হবে। পে কমিশনের চেয়ারম্যান-ই পে এন্ড সার্ভিস কমিশনের চেয়ারম্যান হবেন। পে এন্ড সার্ভিসেস কমিশনকে ৬ মাস সময় দেয়া হবে বিভিন্ন ক্যাডার সার্ভিসের মধ্যে বেতন বৈষম্য সমন্বয় করে বেতন সংক্রান্ত সুপারিশ করার জন্য। তাছাড়া একই সময়ের মধ্যে বাংলাদেশ ব্যাংক ও অন্য রাষ্ট্রায়ত্ব ব্যাংকের জন্য পৃথক বেতন কাঠামো গঠন করা হবে বলেও জানান তিনি।
    বর্তমানে দেশে সরকারি কর্মকর্তা-কর্মচারির সংখ্যা ১৩ লাখ। এর মধ্যে চাকরিতে সক্রিয় আছেন প্রায় ১১ লাখ। তাদের জন্য গত ৬ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০ শতাংশ মহার্ঘ ভাতার ঘোষণা দেন। পরদিন এর গেজেট জারি করে সরকারের পক্ষ থেকে জানানো হয়, এ মহার্ঘ ভাতা চলতি বছরের পহেলা জুলাই থেকেই কার্যকর হবে। একই সময় একটি স্থায়ী পে কমিশন পরিকল্পনার কথা ও জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।