২০১৪ বিশ্বকাপের বাছাই : প্যারাগুয়ের মুখোমুখি আর্জেন্টিনা

    0
    225

    আমারসিলেট24ডটকম,১০ সেপ্টেম্বর  :  আসন্ন ২০১৪বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে বুধবার ভোরে প্যারাগুয়ের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। অবশ্য এ ম্যাচটি জিততে পারলেই ব্রাজিলের ফ্লাইট নিশ্চিত হয়ে যাবে মেসিদের। এদিকে একই গ্রুপে দুই ম্যাচ হাতে রেখে সরাসরি বিশ্বকাপের টিকিট পাওয়ার সুযোগ আছে কলম্বিয়ারও।

    উরুগুয়ের বিপক্ষে ন্যূনতম এক পয়েন্ট পেলেই লক্ষ্যে পৌছবে রাদামেল ফ্যালকাওয়ের দলও। তবে কলম্বিয়া যদি উরুগুয়েকে হারাতে পারে তাহলে হারলেও বিশ্বকাপ নিশ্চিত হবে আর্জেন্টিনার। দুদলই অতিথি হয়ে খেলবে প্রতিপক্ষের মাঠে। বাংলাদেশ সময় বুধবার ভোর চারটায় উরুগুয়ে-কলম্বিয়া এবং সকাল ৭টা ৪০ মিনিটে হবে প্যারাগুয়ে-আর্জেন্টিনা ম্যাচটি হবে।
    ইনজুরি সমস্যা ও খেলোয়াড়দের নিষেধাজ্ঞায় স্ট্রাইকার গঞ্জালো হিগুইনসহ প্রথম সারির পাঁচজনকে ছাড়াই দল সাজাতে হবে কোচ আলেহান্দ্রো সাবেইয়াকে। দুই ম্যাচের নিষেধাজ্ঞা কাটাচ্ছেন লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হিগুইন। এছাড়াও এ ম্যাচে খেলতে পারছেন না বার্সেলোনার মিডফিল্ডার হাভিয়ের মাসচেরানো, ডিফেন্ডার এজেকুইয়েল গ্যারে ও ফেদেরিকো ফার্নান্দেস। আর চোটের কারণে খেলতে পারবেন না ডিফেন্ডার মার্কোস রোজো।
    এছাড়া বাছাইপর্বে মহাদেশটির আরো চারটি দেশ মাঠে নামবে। ইকুয়েডর খেলতে যাবে বলিভিয়ায় এবং ভেনিজুয়েলা আতিথেয়তা দেবে পেরুকে। লাতিন আমেরিকার ৯টি দেশের মধ্যে কাগজে-কলমে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উঠার সম্ভবনা আছে বলিভিয়া ছাড়া বাকি ৮টি দেশেরই। এ অঞ্চল থেকে পয়েন্ট তালিকার প্রথম চারটি দল সরাসরি ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। পঞ্চম দল প্লেঅফ খেলবে এশিয়া অঞ্চলের পঞ্চম হওয়া দলের সঙ্গে।
    পয়েন্ট টেবিলে চোখ বুলিয়ে দেখা যায়, ১৩ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে আছে আর্জেন্টিনা। অবশ্য সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে আছে কলম্বিয়া। আর ১৪ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা চিলিও বিশ্বকাপে ওঠার দৌড়ে ভালোই এগিয়ে আছে। মঙ্গলবার তাদের খেলা নেই। এছাড়া সমান ১৩ ম্যাচ করে খেলে ২১ ও ১৯ পয়েন্ট নিয়ে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে ইকুয়েডর ও উরুগুয়ে।