২৬৮ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিল আফগানকে টাইগাররা

    0
    220

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,৮ফেব্রুয়ারী: শেষ পর্যন্ত সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের ৯৫ বলে ১১৪ রানের পার্টনারশিপের ওপর ভর করে বাংলাদেশ ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে আফগানদের সামনে ২৬৭ রানের চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দিয়েছে। জয়ের জন্য আফগানিস্তানের প্রয়োজন ২৬৮ রান।
    মুশফিকুর রহিম তার ওয়ানডে ক্যারিয়ারের ১৯তম হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন। তিনি ১ ছক্কা ও ৬ চারের সাহায্যে ৫৬ বলে দলের সর্বোচ্চ ৭১ রানের ঝলমলে ইনিংস খেলেন। সাকিব আল হাসানও ওয়ানডে ক্যারিয়ারের ২৭তম হাফসেঞ্চুরি দেখা পেয়েছেন। সেও ১ ছক্কা ও ৬টি চারের সাহায্যে ৫১ বলে ৬৩ রানের অসাধারণ ইনিংস খেলেন। এছাড়াও ওপেনার এনামুল হক ২৯, তামিম ১৯, মাহমুদুল্লাহ ২৩, সৌম্য সরকার ২৮ রান করেন ও মাশরাফি ১৪ রান করেন।
    আফগান বোলারদের মধ্যে শাপুর জারদান, মিরওয়াইস আশরাফ ও হামিদ হাসান ২টি করে উইকেট নিয়েছেন। এ ছাড়াও মোহাম্মদ নবী ১টি উইকেট পেয়েছেন।
    এর আগে আজ বুধবার ক্যানবেরার মানুকা ওভালে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট নামে বাংলাদেশ। দলীয় ১১৯ রানের মাথায় ৪ টপঅর্ডারকে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। পরে সাকিব ও মুশফিকের জোড়া হাফসেঞ্চুরিতে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ।
    বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের পরিসংখ্যান আফগানদের দিকেই। মাত্র একটিই ওয়ানডে খেলেছে দুই দল। তবে খাতা কলমের হিসেবে সে ম্যাচটি আফগানরা জিতলেও দুই দলের পারফর্মমেন্সে টাইগাররাই এগিয়ে। এছাড়া একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে দুই দল। আফগানদের সাথে দুটি ম্যাচই হয়েছে এশিয়ান কন্ডিশনে। যেখানে টি-টুয়েন্টি ওয়ার্ল্ড কাপে টাইগাররা মাত্র ৭২ রানে অলআউট করে আফগানদের। আর এশিয়া কাপের ওয়ানডে ম্যাচটিতে মাত্র ৯০ রানে আফগানদের ৫ উইকেট তুলে নিয়েছিল টাইগাররা। তারপরও হেরেছিল লাল-সবুজরা।

    বাংলাদেশ দল : তামিম ইকবাল খান, এনামুল হক বিজয়, মমিনুল হক, মুশফিকুর রহিম, সাব্বির আহমেদ রুম্মন, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদ্দুল্লাহ রিয়াদ, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন ও তাসকিন আহমেদ।

    আফগানিস্তান দল : মোহাম্মদ নবী, নওরোজ মঙ্গল, আসঘার স্তানিকজাই, সলিমুল্লা শেনওয়ারি, আফসার জাজাই, নাজিবুল্লাহ জারদান, মিরওয়াইস আশরাফ, হামিদ হাসান, শাপুর জারদান, আফতাব আলম ও জাভেদ আহমাদি।