৫৩বছরের ফেঞ্চুগঞ্জ সারকারখানা কি বন্ধ হয়ে যাচ্ছে ?

    0
    498

    আমারসিলেট24ডটকম,১৫ডিসেম্বরঃ ৫৩ বছরের পুরানো ফেঞ্চুগঞ্জ সার কারখানা বন্ধ হয়ে যাচ্ছে। এই সার কারখানাটি বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি)-এর এক সময়ের মাদার ইন্ডাস্ট্রি বলে খ্যাত ছিল।

    চলতি বছরের ৩০ জুলাই কারখানাটির একটি ট্রান্সফরমার বিকল হওয়ার পর থেকেই এটি বন্ধ রয়েছে। উদ্বেগ, উৎকণ্ঠায় থাকা সার কারখানার পাঁচ শতাধিক শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তা গত ১২ ডিসেম্বর শিল্প সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া ও বিসিআইসি চেয়ারম্যান মোহাম্মদ ইকবালের ফেঞ্চুগঞ্জ সার কারখানা সফরের মধ্য দিয়ে চিরতরে বন্ধের বিষয়টি সম্পর্কে তারা স্পষ্ট ধারণা পান।

    যদিও সরকারের তরফ থেকে এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়া হয়নি। কিন্তু শুক্রবার শিল্প সচিব ফেঞ্চুগঞ্জে শাহজালাল ফার্টিলাইজার ফ্যাক্টরির নির্মাণকাজ পরিদর্শন করতে এসে পুরাতন ফেঞ্চুগঞ্জ সার কারখানা চিরতরে বন্ধ হয়ে যাওয়ার ইঙ্গিত দেন।

    ফেঞ্চুগঞ্জ সার কারখানা ১৯৬১ সালের ১৩ ডিসেম্বর যাত্রা শুরু করে। তৎকালীন পূর্ব পাকিস্তান শিল্প উন্নয়ন সংস্থা কর্তৃক জাপানের মেসার্স কোবে স্টিল লিমিটেড প্রায় ৫২ একর জায়গার ওপর এই সার কারখানাটি তৈরি করে। দীর্ঘ পথ পরিক্রমায় ফেঞ্চুগঞ্জ সার কারখানা নিরবচ্ছিন্ন উৎপাদন দিয়ে আসছিল। সংস্কারের মাধ্যমে চরম জীর্ণ দশায় উপনীত সার কারখানাটি এত দিন চালু রাখা হয়েছিল।

    এটির পাশে শাহজালাল ফার্টিলাইজার ফ্যাক্টরি নামের আরেকটি অত্যাধুনিক সার কারখানার নির্মাণকাজ শুরু হয় ২০১২ সালে। ৩৮ মাস সময়সীমা নির্ধারণ করে চীনের মেসার্স কমপ্লান্ট নতুন সারকারখানাটি নির্মাণ করছে।

    আগামী জুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন সারকারখানার উদ্বোধন করার লক্ষ্যে বর্তমানে এটির কাজও দ্রুত গতিতে চলছে। ইতিমধ্যে শাহজালাল সারকারখানার কাজ প্রায় ৯০ ভাগ সম্পন্ন হয়েছে।

    ফেঞ্চুগঞ্জ সারকারখানার ব্যবস্থাপক মো: ইস্কান্দার আলী জানান, যেহেতু শাহজালাল সার কারখানার কাজ প্রায় শেষ পর্যায়ে তাই পুরাতন সার কারখাটি চালু সম্ভাবনা সংঘত কারণেই ক্ষীণ হয়ে আসছে। পুরাতন সারকারখানার লোকজনকে শাহজালাল সার কারখানায় নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে বলেও তিনি জানান।সুত্রঃসিলেট ব্যুরো।