৯৯% জনগণের মোট সম্পদের পরিমাণ মাত্র ১% এর হাতে

    0
    227

    আমারসিলেট24ডটকম,২০জানুয়ারীঃ বিশ্বের ধনী ১% মানুষের যে পরিমাণ সম্পদ রয়েছে আগামী বছর তা বাকি ৯৯% জনগণের মোট সম্পদের পরিমাণকে ছাড়িয়ে যাবে বলে এক সমীক্ষায় বলা হচ্ছে।
    অপেক্ষা আর মাত্র এক বছরের। পাল্টে যাবে সব হিসেব! অঙ্কের হিসেব তখন বলবে ১=৯৯! হ্যাঁ, ঠিকই পড়ছেন। আগামী এক বছরের মধ্যে পৃথিবী ভাগ হয়ে যাবে ১ শতাংশ এবং ৯৯ শতাংশে। সারা পৃথিবীর ১ শতাংশ সব থেকে ধনী ব্যক্তিদের হাতে যে ধন থাকবে তার পরিমাণ বাকি ৯৯ শতাংশের সামগ্রিক ধনের থেকেও কয়েকগুণ বেশি হবে।

    মঙ্গলবার সুইজারল্যান্ডের ডাভো-তে ৪৫তম বিশ্ব ইকনমিক ফোরামের বার্ষিক সম্মেলনে একত্রিত হতে চলেছেন পৃথিবীর সব থেকে প্রভাবশালী এবং শক্তিশালী ব্যক্তিত্বরা। এই তালিকায় নাম রয়েছে ফ্রান্সের ফ্রঁসোয়া অলান্দে, জার্মানির অ্যাঞ্জেলা মার্কেল, চিনের লি কেয়িয়াং, ইতালির প্রধানমন্ত্রী মাতেও রেনজি এবং ইউ এস সেক্রেটারি অফ স্টেট জন কেরি-র। এহেন একটি হাই প্রোফাইল সম্মেলনের ঠিক একদিন আগে এমনই একটি চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে ব্রিটেনের অক্সফাম চ্যারিটি। অক্সফামের এগজিকিউটিভ ডিরেক্টর উইনি ব্যায়ানিমা জানিয়েছেন, পুঞ্জীভূত সম্পত্তি ও ধনের নিরিখে ক্রমশই বেড়ে চলেছে মানুষের মধ্যে ব্যবধান, যা নষ্ট করে দিতে পারে ভারসাম্য।

    সমীক্ষার ফল অনুযায়ী পৃথিবীর সব থেকে ধনী ব্যক্তিদের একত্রিত সম্পত্তির পরিমাণ ২০০৯ সালের ৪৪ শতাংশ থেকে বেড়ে ২০১৪ সালে গিয়ে দাঁড়িয়েছে ৪৮ শতাংশে। অক্সফামের প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী এই বৃদ্ধির হার ২০১৬ সালে ৫০ শতাংশেরও বেশি হবে।

    এই গবেষণায় দেখানো হয়েছে, সবচেয়ে ধনাঢ্য ব্যক্তিদের মধ্যে প্রতিটি পূর্ণ বয়স্ক মানুষের সম্পদের পরিমাণ গড়ে দুই কোটি ৭০ লক্ষ মার্কিন ডলার।

    সম্পদের এই গুরুতর বৈষম্যের ফলে দারিদ্রের বিরুদ্ধে লড়াই ব্যহত হচ্ছে বলে এই সমীক্ষায় মন্তব্য করা হয়েছে।

    অক্সফ্যাম বলছে, এই পরিস্থিতি বদলে দেয়ার জন্য এই মুহূর্তে ধনীদের আয়ের ওপর কর বাড়াতে হবে এবং নূন্যতম মজুরি বাড়াতে হবে।সূত্রঃসংবাদ সংস্থা