আজ কবি সাইফুল্লাহ মাহমুদ দুলালের জন্মদিন

    0
    378

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,৩০মে,সিবিএনএ কানাডা থেকেঃ    আজ ৩০ মে বিশিষ্ট কবি ও সাংবাদিক সাইফুল্লাহ মাহমুদ দুলালের জন্মদিন। উল্লেখ, সাইফুল্লাহ মাহমুদ দুলাল ছাত্র জীবনেই সাংবাদিকতা শুরু করেন। লিখেছেন অনেক জনপ্রিয় সঙ্গীত ও নাটক। বিটিভিতে উপস্থাপনা করেছেন শিল্প-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক অনুষ্ঠান ‘দৃষ্টি ও সৃষ্টি’। তাঁর কবিতায় গ্রামবাংলা থেকে শুরু করে নগরায়ন, নাগরিক জীবন, জীবনের জটিলতা,  প্রেম, পরবাস, পরাবাস্তব প্রভৃতি প্রতিফলিত হচ্ছে প্রতি নিয়ত।

    প্রবাসের সংবাদপত্রের জন্য ঢাকায় প্রতিষ্ঠিতা করেছেন নিউজ মিডিয়া ‘স্বরব্যঞ্জন’ এবং ‘পাঠশালা’ প্রকাশনা সংস্থা। শিল্প-সাহিত্যের সব শাখাই তিন দশক ধরে জড়িত। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা পঞ্চাশ। উল্লেখযোগ্য গ্রন্থ- তৃষ্ণার্ত জলপরী,একি কাণ্ড পাতা নেই, নিদ্রার ভেতর জেগে থাকা, নির্জনে কেনো এতো কোলাহল, নীড়ে নিরুদ্দেশে, শিল্পসাহিত্যে শেখ মুজিব, কানাডায় যাবেন কেনো যাবেন, বীর বিচ্ছু, কাছের মানুষ দূরের মানুষ, তোমার বাড়ি কত দূর প্রভৃতি।

    তিনি জাতির জনক বঙ্গবন্ধু পদক, মাইকেল মধুসূদন দত্ত পুরষ্কার, মুক্তধারা সাহিত্য পুরষ্কার, সৈয়দ নজরুল ইসলাম পদকসহ অনেক সন্মাননা পেয়েছেন। এছাড়াও টরন্টোর অধুনালুপ্ত সাপ্তাহিক বাংলা রিপোর্টারের প্রধান সম্পাদক ছিলেন। বর্তমানে দৈনিক ইত্তেকাফের সাথে জড়িত। তিনি স্বপরিবারে কানাডায় বসবাস করছেন।