ইতালির সম্মেলনে বাংলাদেশের মার্যাদা উন্নত হয়েছেঃপ্রধানমন্ত্রী

    0
    235

    আমারসিলেট24ডটকম,২৩অক্টোবরঃ আসেমের ১০ম শীর্ষ সম্মেলনে বাংলাদেশের মর্যাদা উন্নত হয়েছে মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ইতালির মিলানে আসেম সম্মেলনের মধ্য দিয়ে বাংলাদেশের মার্যাদা উন্নত হয়েছে। এ সম্মেলনে আগত বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানদের সাথে সাক্ষাৎ হয়েছে। তাদের সাথে সৌজন্য বিনিময় হয়েছে। এ সময় দেশের জলবায়ু, অভিবাসন, সহস্রাব্দ লক্ষ্য উন্নয়ন, এশিয়া অঞ্চলের সার্বিক উন্নতির বিষয়ে আলোচনা হয়েছে। অর্থনীতি ও যোগাযোগের ক্ষেত্রে এশিয়া ও ইউরোপের মধ্যে শক্তিশালী অংশীদারিত্ব গড়ে তোলার আহ্বান জানানো হয়।
    প্রধানমন্ত্রী বলেন, ইতালিতে অনুষ্ঠিত আসেম সম্মেলনে তিনি বিশ্ব নেতাদের বলেছেন, তার সরকার কখনো সন্ত্রাসবাদ ও চরমপন্থাকে প্রশ্রয় দেবে না। বাংলাদেশিদের কাজের সুযোগ দেয়ায় তিনি ইতালির প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। তাদের বাংলাদেশ থেকে আরও কৃষিশ্রমিক নেয়ার কথা বলেছেন। একই সঙ্গে তিনি তার সরকারের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরেন। তিনি বলেন, বিশ্বে এখন বাংলাদেশ রোল মডেল। সরকারি বাসভবন গণভবনে আজ বৃহস্পতিবার বিকেল পৌনে ৫টায় ইতালি সফরের বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলন এসব কথা বলেন তিনি।  সংবাদ সম্মেলনে মন্ত্রিসভার সদস্য, আওয়ামী লীগের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।
    প্রধানমন্ত্রী বলেন, সফরকালে তিনি ইতালির প্রধানমন্ত্রী মাত্তেরো রেনজি, গ্রীসের প্রধানমন্ত্রী এন্তিনিওয়াস সামারাস, সুইজারল্যান্ডের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভিন এবং ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির প্রেসিডেন্টের দেয়া ভোজসভায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মার্কেলের সঙ্গেও সাক্ষাৎ করেন।
    প্রসঙ্গত গত ১৫ অক্টোবর বুধবার আসেমের ১০ম শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইতালির মিলানে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত শনিবার দেশে ফেরেন তিনি। প্রধানমন্ত্রী আসেম শীর্ষ সম্মেলনে দেয়া ভাষণে আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন। যোগ দেন প্রবাসী বাংলাদেশিদের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানেও। বুধবার ১১৮ জন সফরসঙ্গী নিয়ে স্থানীয় সময় বেলা পৌনে ৪টায় ইতালির মিলান মালপেনসা বিমানবন্দরে যান। রোমে নিযুক্ত বাংলাদেশের দূত মোঃ শাহাদাত হোসেন এবং কনস্যুল জেনারেল রোজিনা আহমেদসহ অনান্য কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান