কমলগঞ্জ বিজ্ঞান মেলায় শিক্ষার্থীদের আবিস্কৃারের উপস্থাপন

    0
    225

    কমলগঞ্জ প্রতিনিধিঃ জাতীয় বিজ্ঞান সপ্তাহ উপলক্ষে বুধবার (১৮ ডিসেম্বর) সকাল ১১টায় মৌলভীবাজারের কমলগঞ্জে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের তত্ত্বাবধায়নে কমলগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে তিনদিন ব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন করেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক। কমলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামছুননাহারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিরেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি আসলম ইকবাল,মৌলভীবাজার জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ হেলাল উদ্দিন প্রমূখ।

    মেলায় সিনিয়র গ্রুপে ৩টি কলেজ ও জুনিয়র গ্রুপে একটি মাদ্রাসাসহ ৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ১৬টি স্টল অংশ গ্রহন করে। স্কুল পর্যায়ে শমশেরনগর হাজী মো. উস্তরয়ার বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা রক্ত স ালন প্রক্রিয়ার একটি প্রকল্প অতিথি ও দর্শকদের কাছে উপস্থাপন করেন। ইসলামপুর পদ্মা মেমোরিয়াল পাবালিক উচ্চবিদ্যালয় মেলায় হাইড্রোলিক রোবট ও আবদ্ধ পরিবেশ থেকে দূষিত বায়ু (ধোয়া) নিষ্কাশন প্রকল্প উপস্থাপন করে।

    আদমপুর ইউনিয়নের এ কে বাংলা স্কুলের শিক্ষার্থীরা তাদের প্রকল্পে ভূমি কম্পের পূর্বাভাস, ক্রেন, ওয়াটার পাম্প ও স্যাটেলাইট,তেতইগাঁও রসিদ উদ্দীন উচ্চবিদ্যালয় স্বল্পমূল্যে গ্যাস কমলগঞ্জ সদর ইউনিয়নের রানীর বাজারস্থ দয়াময় সিংহ উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা স্মার্ট লক ও পেট্রোলের সাহায্যে গ্যাসের চুলা,শমশেরনগরস্থ বি এ এ এফ শাহীন কলেজের জুনিয়র গ্রুপের শিক্ষার্থীরা সিটি অব সায়েন্স (বিজ্ঞানের শহর) ,শমশেরনগর এ এ টি এম বহুমুখী উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রডিউস ইলেক্ট্রিসিটি ফ্রম থান্ডার বল্ট ও শমশেরনগর বি এ এফ শাহীন কলেজের কলেজ শাখার শিক্ষার্থীরা তাদের প্রকল্পে প্রডাক্টিভিটি সিকিউরিটি সিসটেম এন্ড হাই ফাই উপস্থান করে।

    সফাত আলী সিনিয়র মাদ্রাসার শিক্ষার্থীদের প্রকল্পে ছিল এসিড রেইন মডেল ও সোলার সিস্টেম মডেল। কমলগঞ্জ সরকারী গণ-মহাবিদ্যালয়ের স্টলে ছিল অটো স্ট্রিট লাইট ও ফ্রি এনার্জি, মুন্সীবাজার ইউনিয়নের কালী প্রসাদ উচ্চবিদ্যালয়ে স্টলে ছিল স্মার্ট সিটি প্রকল্প, পতনউষার উচ্চবিদ্যালয়ের স্টলে ছিল নিরাপদ রেল ক্রসিং, বন্যা সতর্কীকরণ ও কৃষকের স্মার্ট ক্যাপ ও সফাত আলী সিনিয়র মাদ্রাসার স্টলে ছিল হাইড্রোলিক চাপের কারিকুরি ও এলপিজি গ্যাস তৈরী। ২০ ডিসেম্বর মেলা শেষ হবে।