কুলাউড়াতে প্রভাবশালী কর্তৃক দিনমজুরের বাড়ি দখলের অপচেষ্টা

    0
    121

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,০৯মার্চঃ মৌলভীবাজারের কুলাউড়াতে দুই প্রভাবশালী কর্তৃক এক দিন মজুরের বাড়ি দখলের অপচেষ্টা  চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। সম্প্রতি এর প্রতিকার চেয়ে কুলাউড়া উপজেলার উত্তর বিজলী গ্রামের মৃত আব্দুস সত্তারের পুত্র দিন মজুর আহাদ মিয়া (৫০) একই গ্রামের প্রতিবেশী মৃত  বশির মিয়ার দুই পুত্র দুলাল মিয়া ও জয়নাল মিয়ার বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন।

    মামলার এযাহার ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলার টিলাগাঁও ইউনিয়নের উত্তর বিজলী মৌজার ১৯৯৭ খতিয়ানের ২১৭ দাগের প্রায় ৩০শতক ভূমিতে অত্র গ্রামের দিনমজুর আহাদ মিয়া দীর্ঘদিন যাবত বাড়ি তৈরী করে বসবাস করে আসছেন। তারা জানান, আহাদ মিয়ার মাতা ছামিনা বেগম মৃত্যুর পর মৌরশী সূত্রে ওই বাড়ির উক্ত পরিমাণ ভূমির মালিক হন আহাদ মিয়া। এছাড়াও বিজলী মৌজার ২২৫ দাগের ১৪শতক কৃষি ভূমিও মৌরশী সূত্রে আহাদ মিয়া মালিক হন।

    এদিকে মৃত বশির মিয়ার দুই পুত্র দুলাল মিয়া ও জয়নাল মিয়া আহাদ মিয়ার  বাড়ির পাশ্ববর্তী বাড়িতে বসবাস করেন। অভিযোগ উঠেছে, দুলাল ও জয়নাল  এলাকার প্রভাবশালী হওয়ায় তাদের ভয়ে  এলাকার নিরীহ দিনমজুর আহাদ মিয়া ভীত সন্ত্রস্ত থাকেন।  এতে আহাদের বাড়ির ৩০শতক, কৃষি ভূমি ১৪শতক মোট ৪৪ শতক ভূমির উপর দুলাল ও জয়নালের লুলোভ  দৃষ্টি পড়ে। প্রথমে তারা আহাদের ১৪শতক কৃষি ভূমি জাল ও ভূয়া দলিলের মাধ্যমে  তাদের দখলে নিয়ে চাষাবাদ করে খাচ্ছেন।

    বর্তমানে  তারা  আহাদের বাড়িটি জাল ও ভূয়া দলিলের মাধ্যমে তাদের দখলে নেয়ার জন্য চেষ্টা  চালিয়ে যাচ্ছেন। এমনকি দুলাল ও জয়নাল লোকজন নিয়ে আহাদের বসত বাড়িতে কয়েকবার হামলা চালিয়ে এবং গাছ গাছালী কেটে বেশ ক্ষতি করেন। এসময় আহাদ বাঁধা দিতে চাইলে দুলাল ও জয়নাল তার পরিবারকে প্রাণ নাশের হুমকি দেন। তারা আরো জানান, বিগত ১৫বছর পূর্বে দিনমজুর আহাদ মিয়া বাড়িতে না থাকার সুযোগে প্রভাবশালী দুলাল ও জয়নাল দলবল নিয়ে তার গর্ভবতী স্ত্রী শাফিয়া বেগমের ওপর অতর্কিত হামলা চালিয়ে তাকে জানে মেরে ফেলে। ওই স্ত্রীর ওরশজাত ১ কন্যা সন্তান আজও বেঁচে আছে।

    প্রভাবশালীরা তাকেও  প্রাণ নাশের হুমকি দিলে তার কন্যাকে বাঁচাতে কুলাউড়ার বর্তমান এমপি আব্দুল  মতিনের তত্ত্বাবধানে দিয়েছেন আহাদ মিয়া ।

    বর্তমানে আহাদ দ্বিতীয় স্ত্রী  ও ১টি  সন্তান নিয়ে ওই  বাড়িতে আছেন। প্রভাবশালীরা এখনো ওই বাড়ি ছাড়ার জন্য আহাদের পরিবারকে হুমকি ধমকি দিয়ে যাচ্ছেন এবং বাড়ি না ছাড়লে প্রাণ নাশের হুমকিও দিচ্ছেন। দিন মজুর আহাদ মিয়া বলেন, প্রভাবশালী দুলাল ও জয়নাল  পূর্বে জাল দলিলের মাধ্যমে আমার ১৪শতক কৃষি ভূমি নিয়ে গেছেন। এখন তারা আমার বসত বাড়িটিও এইভাবে নিয়ে যেতে চান। আমি তার প্রতিকার চাই। অভিযুক্ত প্রভাবশালীদের সাথে মুঠোফোনে কথা হলে, তাদের উপর আনিত অভিযোগ অস্বীকার করে বলেন, এলাকায় আমাদের সামাজিকভাবে জনপ্রিয়তা আছে। আমাদের জনপ্রিয়তায় ঈর্শ্বাম্বিত হয়ে একটি মহল উঠে পড়ে লেগেছে।