চট্টগ্রামে সুন্নি মাহফিলের মঞ্চ ভাঙচুরঃসংঘর্ষে আহত-১০

    0
    761

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৯মে,নিজস্ব প্রতিনিধিঃ চট্টগ্রামের পটিয়া উপজেলায় ওহাবি সমর্থকদের কর্তৃক সুন্নিদের মাহফিলের মঞ্চ ভাঙচুরের ঘটনাকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সুন্নি মতাবলম্বীদের সংঘর্ষে কমপক্ষে  ১০ জন আহত হয়েছেন।

    আজ মঙ্গলবার সন্ধ্যায় উপজেলার শান্তি হাট এলাকায় এ ঘটনা ঘটেছে। পুলিশ জানায়, সুন্নি এবং কাওমী দুই পক্ষ একই স্থানে সমাবেশ ডাকায় প্রশাসন ওই স্থানে ১৪৪ ধারা জারি করে। কিন্তু সুন্নিরা ১৪৪ ধারা ভঙ করে তাদের মঞ্চ ভাঙচুরের ঘটনায় প্রতিবাদ সমাবেশ করতে চাইলে পুলিশ এতে বাধা দেয়।

    অপরদিকে এলাকাবাসী সূত্রে জানা যায়, মঙ্গলবার বিকেলে সুন্নিদের “ইমামে আজম কনফারেন্স” নামের একটি সমাবেশে ছিল শান্তির হাট এলাকায়। এ সমাবেশের লক্ষ্যে সোমবার একটি মঞ্চ তৈরি করে সুন্নিরা। একই এলাকায় কাওমীপন্থী মোজাহিদ কমিটিও একটি সমাবেশ ডাকে।কিন্তু এর আগে সোমবার রাতের আধারে কাওমী সমর্থকরা সুন্নিদের মাহফিলের মঞ্চ ভাঙচুর করে ফেলে।

    এ ঘটনাকে কেন্দ্র করে মঙ্গলবার সন্ধ্যায় সুন্নিরা একটি প্রতিবাদ সমাবেশ করতে চাইলে পুলিশ তাতে বাধা দেয়।

    পুলিশের সঙ্গে সুন্নি সমর্থকদের বাকবিতণ্ডার এক পর্যায়ে সংঘর্ষে পরিণত হয়।সংঘর্ষ মারাক্তক আকার ধারণ করলে পটিয়া থানা পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়। পরে চট্টগ্রাম জেলা পুলিশ লাইন থেকে রিজার্ভ পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয় বলে জানা যায়।

    প্রত্যক্ষদর্শীরা জানান, মাহফিলের মঞ্চ ভাঙচুরের ঘটনায়  সুন্নিরা প্রতিবাদ সমাবেশ করতে চাইলে পুলিশ তাতে বাধা দিলে সুন্নি সমর্থক ও পুলিশের সঙ্গে সংঘর্ষের সূত্রপাত হয়।

    এ ব্যাপারে পটিয়া থানার ওসি শেখ নেয়ামত উল্লাহ’র সুত্রে জানা গেছে, একই স্থানে উভয় পক্ষ সমাবেশে ডাকায় পুলিশ এতে বাঁধা দেয়। কারণ ওই স্থানে প্রশাসনের পক্ষ থেকে ১৪৪ ধারা জারি ছিল। তবে কে বা কারা মঞ্চ ভাঙচুর করেছে তা পুলিশ জানে না। এ ঘটনার সূত্রে ধরে সুন্নিপন্থীরাও ভাঙচুর করে। এতে পুলিশ বাধা দিলে তারা পুলিশের ওপরও হামলা করে।

    এ বিষয়ে পটিয়া উপজেলা ইসলামী ফ্রন্টের সভাপতি ও পটিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এয়ার মুহাম্মদ পেয়ারু বলেন, শান্তির হাটে একটি শান্তিপূর্ণ সমাবেশের মঞ্চ ভাঙচুর করে ওহাবিরা। এ ঘটনায় প্রতিবাদ জানানো হলে পুলিশ উল্টো সুন্নি সমর্থকদের ওপর হামলা করে তাদের অনেক সমর্থকদেরকে মারাক্তক আহত করে।