তাহিরপুরে ওর্য়াল্ড ভিশনের গরু বাণিজ্য নিয়ে অভিযোগ

    0
    257

    সুনামগঞ্জ প্রতিনিধিঃ সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা জুড়েই শুরু হয়েছে বেসরকারী উন্নয়ন সংস্থা ওর্য়াল্ড ভিশনের গরু বাণিজ্য। নানা অণিয়ম আর আর্থিক বিনিময়ের মাধ্যমে হতদরিদ্র লোকজনকে না দিয়ে রোগাক্রান্ত গরু ও অর্থে বিনিময়ে স্থানীয় সাবলম্ভী লোকজনদের দিয়ে দায়িত্বশীলরা লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া অভিযোগ উঠেছে। এনিয়ে উপজেলা জুড়েই ব্যাপক আলোচনা সমালোচনার ঝড় উঠেছে।
    জানাযায়,গত দুই বছর ধরেই বেসরকারী উন্নয়ন সংস্থা ওর্য়াল্ড ভিশন দরিদ্র ও হত দরিদ্র জনসাধারনের মাঝে গরু বিতরন করছে। গত বছর ২০১৮সালে উপজেলার ৩টি ইউনিয়নে(তাহিরপুর,বালিজুরী ও বাদাঘাট)ফ্রেরুয়ারী-মার্চ পর্যন্ত কাজ হয় ২০০শত বেড়া ও গরু ও চলতি বছর একেই সময়ের মধ্যে অতি গোপনেই শুধু ৩২৫গরু বিতরন করে। এ বিতরনে গ্রাম উন্নয়ন কমিটি স্থানীয় মেম্বার সম্পক্তি থাকার কথা দাবী করলেও তা মানা হয় নি বলে জানা যায়।
    আরো জানা যায়,হতদরিদ্র অসহায় জনসাধরনকে সাবলম্ভী করার জন্য প্রতিটি পরিবারকে একটি করে গরু দিচ্ছে যার মূল্য ২৭হাজার টাকা। কিন্তু কাগজে কলমে এই মূল্য দেখানো হলেও বাস্থবে একে বারেই ভিন্ন। দেওয়া হচ্ছে রোগাক্রান্ত ও কম দামী গরু। যার মূল্য সর্বোচ্ছ ১৫-১৭হাজার টাকা। শুধু তাই নয় হতদরিদ্র বলা হলেও দেওয়া হচ্ছে সচ্ছল ও ওর্য়াল্ড ভিশনের কর্মরত আতœীয় স্বজদেরকে। তাও আবার গোপন অর্থের বিনিময়ে। এনিয়ে ব্যাপক আলোচনা সমালোচনার জন্ম দিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তাগন।
    এই বিষয়ে অফিসে গিয়ে জানতে চাইলে এক কর্মকর্তা বলেন আমরা শত ভাগ সঠিক ভাবে কাজ করছি। কিন্তু কি ভাবে শত ভাগ সঠিক ভাবে কাজ করলেন জানতে চাইলে তিনি কোন সুউত্তর দিতে পানে নি। এর বেশী কোন কিছু জানাতে অস্বীকার করেন তিনি।
    নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্থানীয় সুভিধাভোগী বাসীন্দাগন জানান,গরু দেওয়া হচ্ছে ঠিক আছে গরুর মূল্য একবারেই কম এছাড়াও গরু খুব বেশী হলে ১৫হাজার টাকা হবে। আর বেশির ভাগেই রোগাক্রান্ত। ফলে আমরা যারা নিচ্ছি তারা নিয়ে পরির্বতিতে ভোগান্তির শিকার হচ্ছি। সম্প্রতি এই গরু বিতরণ করার সময় রোগাক্রান্ত ও দূর্ভল থাকায় কয়েকটি গরু বিতরনের পূর্বেই উপজেলা সদর ইউনিয়নে মারা গেছে। এর সত্যতা নিশ্চিত করে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মেম্বার জানান,আমি এই অনিয়মের বিষয়ে সকল তথ্যসহ জোগার করছি। এছাড়াও যাদের গুরু দেওয়া হয়েছে তাদের কাছ থেকে টাকা নেওয়া হয়েছে।
    তাহিরপুর উপজেলার সদর ইউনিয়নের মেম্বার মতিউর রহমান মতি তিনি তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইবুকের নিজস্ব আইডি থেকে এসব অনিয়মের জন্য ক্ষোব প্রকাশ করায় তা সবার নজরে পরে। তার কমেন্টস লেখার পড় অনেকেই তার পক্ষে নানান ভাষায় ওয়ার্ল্ড ভিশনের অনিয়মের কথা লিখেছেন। এবং সত্য বলে কমেন্টস করেছেন। সবাই এই অনিয়মের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার দাবী করেন।
    স্থানীয় মেম্বার মতিউর রহমান মতি বলেন,বেসরকারী উন্নয়ন সংস্থা ওর্য়াল্ড ভিশন তারা ব্যাপক অণিয়ম করছে। এই বিষয়ে যারা অনুদান দিচ্ছে এবং ওয়ার্ল্ড ভিশনের উর্ধবতন কর্মকর্তাদের সর্তক হওয়া খুবেই প্রয়োজন। না হলে সুনামের বদলে দূর্নাম হবে।
    এ বিষয়ে তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল বলেন,এই বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করব।
    গরু বিতরনের অনিয়মের অভিযোগ অস্বীকার করে এবিষয়ে ওয়ার্ল্ড ভিশনের তাহিরপুর উপজেলা এপি ম্যানাজার বিভূধান বিশ্বাস জানান,আমি বা আমার কর্মীরা কোন অনিয়ম করে নি। সঠিক ভাবেই নিয়ম অনুযায়ী র্কাযক্রম পরিচলনা করেছে এবং গরু ও বিতরণ করা হয়েছে।