তাহিরপুরে সরকারী ভূমিউদ্ধারে ভ্রাম্যমান আদালতের অভিযান

    0
    221

    আমারসিলেট24ডটকম,০২জুন,মোজাম্মেল আলম ভূঁইয়াঃ সুনামগঞ্জ জেলার তাহিরপুর সীমান্তের টেকেরঘাটে অবস্থিত বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) শতশত একক ভূমি অবৈধ দখলদারদের কবল থেকে উদ্ধারে জন্য মাঠে নেমেছে ভ্রাম্যমান আদালত। গতকাল সোমবার সকাল ১১টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট বিশ্বজিত কুমার পালের নেতৃত্বে চলে সরকারী ভূমি উদ্ধার অভিযান। পুলিশ ও স্থানীয়রা জানায়,টেকেরঘাট চুনাপাথর খনি প্রকল্প এলাকায় অবস্থিত বিসিআইসির সরকারী ভূমিতে এলাকার প্রভাবশালী আওয়ামীলীগ ও বিএনপি নেতারা সহ সীমান্ত চোরাচালানীরা বাসা-বাড়ি নির্মাণ করে জায়গা দখল করাসহ সরকারী আবাসিক কোয়াটারের তালা ভেঙ্গে বাসা দখল করে দীর্ঘদিন যাবত ভোগদখল করে আসছে। বাসা-বাড়িতে তাদের ব্যবহৃত বিদ্যুৎ বিল বাবদ লক্ষ লক্ষ টাকা গুনতে হচ্ছে সরকারকে।

    এছাড়া বিসিআইসির দৃষ্টি নন্দন পাহাড়ী টিলা কেটে জেলা বিএনপির নেতা ও সাবেক তাহিরপুর উপজেলা চেয়ারম্যান আনিসুল হক ও তার বাহিনীরা কয়লার ডিপু নির্মাণ করে। তাদের অবৈধ স্থাপনা সরিয়ে নেয়ার জন্য শিল্প মন্ত্রণালয় থেকে বারবার নির্দেশ দেয়া হয়। তারপরও অবৈধ দখল না ছাড়ায় ভ্রাম্যমান আদালত এর আগে আরো একবার উচ্ছেদ অভিযান চালায়। কিন্তু তাতেও অবৈধ দখলদারদের টনক নড়েনি। কিছুদিন যেতে না যেতেই স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে আবার অবৈধভাবে জায়গা দখল করে।

    আজ সোমবার উচ্ছেদ অভিযানে উপস্থিত ছিলেন-তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সোলায়মান,ওসি আনিসুর রহমান খাঁন সহ অন্যান্যরা। এব্যাপারে ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট বিশ্বজিত কুমার পাল জানান,অবৈধ দখলদারদের কবল হতে পর্যায় ক্রমে বিসিআইসির সরকারী ভূ-সম্পত্তি উদ্ধার করা হবে।