দুর্নীতি-ভিআইপি সংস্কৃতি অবসানের অঙ্গীকারে কেজরিওয়াল এগিয়ে

    0
    184

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১০ফেব্রুয়ারীভারতের দিল্লি বিধানসভা নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ের পর আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল  বলেছেন, “যখন সত্যের পথে থাকবেন, দেখবেন দুনিয়ার সকল শক্তি আপনাকে সাহায্য করছে। এই জয় সত্য এবং সততার জয়।”

    অহংকারের কারণে কংগ্রেস-বিজেপি হেরেছে মন্তব্য করে দলীয় সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, “এই জয়ের পরে কেউ যেন অহংকার না করে। কংগ্রেস, বিজেপি’র অহংকারের জন্যই তাদের এই দশা হয়েছে। আমি একা কিছু করতে পারব না। আমি ক্ষুদ্র মানুষ, সবার সহযোগিতা চাই। দিল্লিকে এমন শহরে পরিণত করব, যেখানে ধনী, গরীব সবাই গর্ব করবে।”

    কেজরিওয়াল বলেন, “আমরা জানি জনগণ আমাদের সঙ্গে আছে। আমি দুর্নীতি ও ভিআইপি সংস্কৃতি অবসানের অঙ্গীকার করছি। আমি একজন সাধারণ মানুষ। আমি জনতার মুখ্যমন্ত্রী হব।”

    দিল্লি বিধানসভায় মোট আসন ৭০টি। আজ (মঙ্গলবার) দুপুর সোয়া একটা পর্যন্ত আম আদমি পার্টি ৬৭টি, বিজেপি ৩টি আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেস এবং অন্যান্যরা কোনো আসনেই এগিয়ে নেই। সরকারিভাবে এখনো ফল ঘোষণা করা হয় নি।

    আগামী ১৪ ফেব্রুয়ারি দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে ফের শপথ নেবেন অরবিন্দ কেজরিওয়াল। দিল্লির রামলীলা ময়দানে তিনি শপথ গ্রহণ করবেন।

    এদিকে, বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কিরণ বেদি প্রায় আড়াই হাজার ভোটে হেরে গেছেন। খোদ রাজধানী দিল্লীতে এমনিতেই লজ্জাজনকভাবে পরাজিত হয়েছে বিজেপি। তার ওপর যাকে সামনে নিয়ে বিজেপি ভোট যুদ্ধে গিয়েছিল, সেই ‘আয়রন লেডি’ নামে পরিচিত কিরণ বেদির পরাজয় নিঃসন্দেহে আরো লজ্জাজনক বিষয়। কৃষ্ণনগর কেন্দ্রে আপ প্রার্থীর কাছে হেরে গেছেন তিনি।

    হেরে যাওয়ার পরে কিরণ বেদি বলেছেন, “অরবিন্দ কেজরিওয়ালকে মুবারকবাদ দিচ্ছি। ধন্যবাদ। ফুল মার্কস পেয়েছেন অরবিন্দ কেজরিওয়াল।”

    এর আগে স্থানীয় সময় সকাল ৮টা থেকে দিল্লির ১৪টি কেন্দ্রে ভোট গণনা শুরু হয়। গণনার সব প্রক্রিয়া ভিডিওতে ধারণ করা হচ্ছে।

    সরকারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নগরীর ১৪টি স্থানের ৭০টি কক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলো রাখা হয়েছে। এসব কক্ষ ঘিরে তিন স্তরের নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছে। প্রতিটি কক্ষের পাহারায় আছে কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনী, সশস্ত্র পুলিশ ও স্থানীয় পুলিশ।

    ৭ ফেব্রুয়ারি, শনিবার দিল্লিতে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ৭০টি আসনে মোট ভোটারের ৬৭ দশমিক ১৪ শতাংশ ভোট দিয়েছেন। নির্বাচনের পর প্রায় সব জরিপে আম আদমি পার্টি (এএপি) এগিয়ে থাকলেও তা মানতে নারাজ ছিল ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

    ২০১৩ সালের ২৮ ডিসেম্বর দিল্লির সপ্তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন কেজরিওয়াল। সে সময় মাত্র ৪৯ দিন ক্ষমতায় থেকে ২০১৪ সালের ১৪ ফেব্রুয়ারি পদত্যাগ করেন তিনি। এ সময়ে নাগরিকদের উন্নয়নে কিছু ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। কিন্তু তাঁর আকস্মিক পদত্যাগে লোকজন ক্ষুব্ধ হয়েছিল।ইরনা