প্রবাসী নাগরিকদের অধিকার আদায়ে প্রয়োজনীয় ব্যবস্থা

    0
    175

    প্রস্তাবিত দ্বৈত-নাগরিকত্ব আইনে প্রবাসীদের নাগরিক অধিকার যাতে ক্ষুন্ন না হয় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে- প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,৩১জানুয়ারী,বদরুল মনসুর:   ৩০ শে জানুয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনার  সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ের  মন্ত্রিপরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বৈঠকে প্রধানমন্ত্রী  বলেছেন, প্রস্তাবিত নাগরিকত্ব আইনে প্রবাসীদের নাগরিক অধিকার যাতে ক্ষুন্ন না হয় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

    গত ৬ দিন যুক্তরাজ্য সফর শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি সোমবার মন্ত্রিপরিষদ বৈঠকে যোগ দিয়ে প্রস্তাবিত নাগরিকত্ব আইন নিয়ে প্রবাসী বাংলাদেশীদের উদ্বেগ ও উৎকন্ঠার কথা প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রীকে বিস্তারিতভাবে অবহিত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষামন্ত্রীর বক্তব্য ধৈর্য সহকারে শুনেন এবং প্রবাসীদের আশ্বস্ত করে আরও  বলেন, প্রস্তাবিত নাগরিকত্ব আইনে প্রবাসীদের নাগরিক অধিকার যাতে ক্ষুন্ন না হয় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

    প্রধানমন্ত্রী বলেন, প্রবাসী নাগরিক ও তাদের উত্তরসূরিরা বাংলাদেশে তাদের সহায় সম্পত্তি যাতে ভোগ করতে পারেন আইনের মাধ্যমে তা নিশ্চিত করা হবে। শেখ হাসিনা বলেন, আওয়ামীলীগ সরকার প্রবাসীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে সব সময় খুবই আন্তরিক। আইনমন্ত্রী আনিসুল হক নিশ্চয়তা দিয়ে বলেন, প্রস্তাবিত নাগরিকত্ব আইনটি পাশ করার আগে প্রবাসীদের সাথে আলাপ- আলোচনা ও তাদের মতামত এবং পরামর্শ গ্রহণ করেই তা করা হবে।

    এদিকে বৃটেন থেকে দ্বৈত-নাগরিকত্ব আইন সংশোধনী ক্যাম্পেইন কমিটি  ইউকে ওয়েলসের সদস্য সচিব ও   গ্রেটার সিলেট কাউন্সিল ইউকের জয়েন্ট সেক্রেটারি কমিউনিটি লিডার মকিস মনসুর আহমদ গত ৩০ শে জানুয়ারী মন্ত্রিপরিষদ বৈঠকে প্রস্তাবিত নাগরিকত্ব আইনে প্রবাসীদের নাগরিক অধিকার যাতে ক্ষুন্ন না হয় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে বক্তব্য দিয়েছেন এজন্য মাননীয় প্রধানমন্ত্রীসহ শিক্ষামন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীবৃন্দ এবং  মাননীয় স্পীকার এবং প্রবাসে এই ক্যাম্পেইনের  সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক অভিনন্দন জানান। প্রস্তাবিত নাগরিকত্ব আইনটি পাশ করার আগে প্রস্তাবিত দ্বৈত-নাগরিকত্ব আইন ২০১৬ এ প্রবাসীদের স্বার্থের পরিপন্থি ধারাগুলো বাতিল ও সংশোধন তথা প্রবাসীদের নাগরিক অধিকার যাতে ক্ষুন্ন না হয় তার জন্য প্রবাসীদের সাথে আলাপ- আলোচনা ও তাদের মতামত এবং পরামর্শ গ্রহণ করার উদ্যোগ গ্রহনের  প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের প্রতি জোর দাবী জানান।