ফ্রান্স উদীচীর আয়োজনে রবীন্দ্র-নজরুল-সুকান্ত জয়ন্তী

    0
    208

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,৩০অক্টোবর,সাখাওয়াত হোসেন হাওলাদার, ফ্রান্সঃবাংলা সাহিত্যের তিন মহান কবি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, মার্কসবাদী কবি সুকান্ত ভট্টাচার্য স্মরণে গত ২৩ অক্টোবর ২০১৬ রবিবার ফ্রান্সের ওবারভিলিয়ে শহরে অনুষ্ঠিত হয়ে গেল রবীন্দ্র-নজরুল-সুকান্ত জয়ন্তী। উদীচী শিল্পীগোষ্ঠী ফ্রান্স সংসদ এর আয়োজনে ছিল তিন কবি রচিত গান, কবিতা ও নাটকের উপর আলেখ্যানুষ্ঠান। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ফ্রান্সের ওভারবিলিয়ে শহরের Espace Renaudie হলে উক্ত অনুষ্ঠানের শুরুতে আলোচনা পর্বে সংগঠনের সাধারণ সম্পাদক আহাম্মেদ আলী দুলাল এর পরিচালনায় এবং সংগঠনের সভাপতি কিরন্ময় মন্ডল এর সভাপতিত্বে আলোচনা করেন ওবারভিলিয়ে শহরের প্রথম সহকারী মেয়র অঁতনি দাগে এবং ফ্রান্সস্থ বাংলাদেশ দুতাবাস কাউন্সিলার এবং হেড অব চেন্সেরি হজরত আলী খান।

    সভাপতি তাঁর বক্তৃতায় তিন কবির উপর আলোচনার পাশাপাশি ফ্রান্সে বাংলা ভাষা শিক্ষার প্রতি গুরুত্ব দিয়ে বলেন- উদীচী ফ্রান্স সংসদ এই লক্ষে কাজ করছে এবং আশা প্রকাশ করেন আগামী ৩ থেকে ৪ বছরের মধ্যে এখানকার কলেজের মাধ্যমিক পরীক্ষায় বাংলাভাষাকে ঐচ্ছিক বিষয় হিসেবে নিতে পারবে যে কেউ। আগামী ফেব্রুয়ারীতে ভাষার মাসকে সামনে রেখে উদীচীর উদ্যোগে বাংলা স্কুল ও পাঠাগার প্রতিষ্ঠিত হবে বলে উনি আশা ব্যাক্ত করেন।

    উক্ত অনুষ্টানে ফ্রান্সের বিভিন্ন সংগঠনের নেতাকর্মী ও প্রবাসে বসবাসরত সকল পেশার মানুষের অংশ গ্রহনের মধ্য দিয়ে হল ঘর ছিল উৎসাহ উদ্দীপনায় পূর্ণ । ফ্রান্স উদীচী’র সকল সদস্যবৃন্দের উপস্থিতির মধ্য দিয়ে উদীচীর নিয়মিত শিল্পীদের পরিবেশনায় নৃত্য-গীতি-আবৃত্তি-নাটক সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।এই পর্ব যৌথভাবে পরিচালনা করেন ফ্রান্স উদীচীর সভাপতি কিরন্ময় মণ্ডল এবং বিশিষ্ট সাহিত্যানুরাগী ও ফ্রান্স উদীচীর শুভাকাঙ্ক্ষী হাসনাত জাহান।