বার্থ কন্ট্রোল পিল পুরুষ বা মহিলাদের কতটা নিরাপদ ?

    0
    204

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২০মার্চঃ বার্থ কন্ট্রোল পিল মানেই মহিলাদের জন্য। এমনটাই মনে করা হত এতদিন। সম্প্রতি এসে গিয়েছে পুরুষদের  ও বার্থ কন্ট্রোল পিল জন্মনিয়ন্ত্রণ বড়ি। কিন্তু তা পুরুষ বা মহিলাদের কতটা নিরাপদ?

    পুরুষদের বার্থ কন্ট্রোল পিলঃ বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সক্ষমতা বাড়া, কমা নির্ভর করে টেস্টোস্টেরন হরমোনের তারতম্যের উপর। তাই কৃত্রিম ভাবে ওষুধের সাহায্য টেস্টোটেরন হরমোন বাড়িয়ে কমিয়ে পরীক্ষা চালান বিশেষজ্ঞরা। তবে তার ফলে ২০ শতাংশ পুরুষের মধ্যে ওজন বেড়ে যাওয়া, রক্তে কোলেস্টেরলের সাম্য নষ্ট হওয়ার সমস্যা দেখা গিয়েছে।মিনেসোটা কলেজ অফ ফার্মাসির মুখ্য গবেষক গুন্ডা আই জর্জ জানাচ্ছেন, এই ধরণের ওষুধ বাজারে আনার অনেক ঝুঁকি থেকে যায়। আমাদের এমন ভাবে ওষুধ বানাতে হবে যাতে কোনো ভাবেই যৌন উদ্দীপনা কমে না যায়।

    বেশ কিছু সংস্থা এর মধ্যেই বাজারে পুরুষদের কন্ট্রাসেপটিভ পিল আনলেও তা বিশেষ জনপ্রিয় হয়নি। গবেষকদের মতে এই ধরণের ওষুধ ব্যবহার করার আগে খেয়াল রাখতে হবে তা যেন স্থায়ী কোনো প্রভাব না ফেলে। স্থায়ী ভাবে শুক্রাণুর সক্ষমতা নষ্ট হলে ভবিষ্যতে সন্তানের জন্মও অনিশ্চিত হয়ে পড়বে।

    মহিলাদের বার্থ কন্ট্রোল পিল বা জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবনের ফলাফলঃ ব্রেক থ্রো ক্যানসারের ডঃ ক্যারোলাইন ডাল্টন বলেন, বার্থ কন্ট্রোলের পিল নেয়ার আগে পেশেন্টদের ডাক্তারের সাথে বার্থ কন্ট্রোলের বিভিন্ন দিক ও অল্টারনেটিভ বেটার অপশনগুলো নিয়ে আলোচনা করা উচিত।

    জানা যায়, গত ৩০ বছরে ইস্ট্রোজেনের কম্বাইন্ড পিল-এর মাত্রা আরো কমানো হয়েছে। তারপরেও রিসার্চররা বলছেন তারা এখনো জানেননা, এর মাত্রা কম হলে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কম বা সম্ভাবনা একই থাকে কিনা- সে নিয়ে আরো বিস্তর গবেষণার প্রয়োজন রয়েছে।
    ডাক্তাররা বলছেন, সাধারণত ৪০ বছরের নীচের মেয়েদের ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি থাকেনা- এতে তিনি পিল সেবন করেন বা না করেন, অথচ নতুন স্টাডিতে দেখা যাচ্ছে ইস্ট্রোজেন বার্থ কন্ট্রোল কম্বাইন্ড পিল সেবনের ফলে ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি ৫০% বেশী। ২১,৯৫২ জন পেশেন্ট যারা বিধি নিষেধ মেনে চলেন অর্থাৎ এই কন্ট্রোল গ্রুপের মধ্যে ১৯৯৯ থেকে ২০০৯ সাল পর্যন্ত ১,১০২ জন পেশেন্টের মধ্যে গবেষণা চালিয়ে তারা এই তথ্য পেয়েছেন বলে জানিয়েছেন।

    বার্থ কন্ট্রোল পিল বা জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবনের ফলে মহিলাদের ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি ৫০% পর্যন্ত বৃদ্ধি পায় বলে এক আমেরিকান স্টাডিতে প্রকাশিত হয়েছে। আমেরিকান গবেষক দল ১,১০০ জন ক্যানসারে আক্রান্ত রোগীর উপর জরিপ চালিয়ে দেখতে পেয়েছেন যারা অতীতে কিংবা বর্তমানে বার্থ কন্ট্রোল পিল নিয়েছিলেন বা সেবন করছেন, তাদের ক্ষেত্রে শতকরা ৫০% বেশী ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি রয়েছে।

    বিশেষজ্ঞরা বলছেন, বার্থ কন্ট্রোল পিল বন্ধ করার পর ১০ বছর পর্যন্ত সময় ব্রেস্ট ক্যানসারের লক্ষণ পরিলক্ষিত হয়না বা হওয়ার সম্ভাবনা থাকেনা। তবে ইস্ট্রোজেনের মাত্রা কম পরিমাণে সেবন করলে এক্ষেত্রে ঝুঁকি কম থাকে বলে রিসার্চে তারা পেয়েছেন।
    আমেরিকার ফ্রেড হোচিনসন ক্যানসার রিসার্চ সেন্টারের রিসার্চাররা আরো জানতে পেরেছেন, ব্রেস্ট ক্যানসার সাধারণত খুব কম লোকের হয়ে থাকে, তবে যেহেতু মহিলারা বিভিন্ন ধরনের ও টাইপের জন্মনিয়ন্ত্রণ পিল সেবন করে থাকেন, বিশেষ করে তরুণীরা বার্থ কন্ট্রোল পিল ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে এই ঝুঁকি ব্যাপক। সেজন্য পিল সেবনের মাত্রা ও বিভিন্ন ধরনের জন্মনিয়ন্ত্রণের ফর্মুলেশন নিয়ে সতর্কতা জরুরী।ওয়েবসাইট থেকে।