বিএনপির নেতাকর্মীরা আত্মগোপনেঃঢাকায় সভা সমাবেশ নিষিদ্ধ

    0
    479
    “৫ জানুয়ারি বিএনপি ও আওয়ামী লীগের পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে উত্তেজনার মধ্যে ঢাকা মহানগরে সব ধরনের মিছিল, সভা, সমাবেশ ও জমায়েত নিষিদ্ধ করেছে পুলিশ।আজ  ঢাকা মহানগর পুলিশের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বিকাল ৫টা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে”

    আমারসিলেট24ডটকম,০৪জানুয়ারীঃ  আগামীকাল কী হবে? সে প্রশ্ন সবার মুখে মুখে কারণ ডেটলাইন ৫ জানুয়ারি। এখন পর্যন্ত দুই দলই মুখোমুখি অবস্থানে। রাজনৈতিক অঙ্গনে বিরাজ করছে চরম উত্তেজনা। সাধারণ মানুষ ভুগছেন অজানা আতঙ্কে। সবার দৃষ্টি রাজধানী ঢাকার দিকে। ইতিমধ্যে ঢাকায় ঢোকার ব্যাপারে কড়াকড়ি আরোপ করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে ঢাকামুখী বিভিন্ন রুটের যানবাহন।

    ২০১৩ সালের ২৯ ডিসেম্বর ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচির মতো আগামীকালের কর্মসূচিতে যাওয়ার আগেই বেগম খালেদা জিয়াকে গুলশানের বাসভবনে অবরুদ্ধ করে রাখা হয়েছে। দলের যুগ্ম মহাসচিব অসুস্থ রুহুল কবির রিজভীকে পুলিশ হাসপাতালে নিয়ে যাওয়ার পর বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয়া হয়েছে। দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতাকর্মীদের বাসায় বাসায় চালানো হচ্ছে তল্লাশি। গ্রেফতার এড়াতে নেতাকর্মীরা অনেকেই আত্মগোপনে চলে গেছেন।

    জানা গেছে, নেতা-কর্মীদের মনোবল চাঙ্গা করতে রোববার সন্ধ্যা ৬টায় দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন লন্ডনে অবস্থানরত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।
    এদিকে, দেশের বিভিন্ন স্থান থেকে ঢাকাগামী বাস বন্ধ করে দেয়া হয়েছে। মালিক সমিতির সিদ্ধান্তে বাস চলাচল বন্ধ করা হলেও কী কারণে বাস বন্ধ করে দেয়া হয়েছে তা তারা জানাননি। তবে ধারণা করা হচ্ছে, খালেদা জিয়ার আহ্বানে নেতাকর্মীরা যেন রাজধানীতে না আসতে পারেন সে কারণেই এই উদ্যোগ নেয়া হয়েছে।

    ২০১৪ সালে ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের এক বছর পূর্তিতে সাবেক প্রধান বিরোধী দল বিএনপি ‘গণতন্ত্র হত্যা দিবস’ এবং ক্ষমতাসীন আওয়ামী লীগ দিনটাকে ‘গণতন্ত্র রক্ষা দিবস’ হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে। দিনটাকে কেন্দ্র করে বিএনপির রাজধানী ঢাকাসহ সারা দেশে সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে। অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ একই দিনে রাজধানীর ১৬টি স্থানে সমাবেশ করে দিনটি উদযাপন করবে বলেও ঘোষণা দিয়েছে।

    বিএনপি রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান, শাপলা চত্বর অথবা নয়াপল্টনে সমাবেশ করার অনুমতি চেয়েছে ঢাকা মহানগর মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছে। তবে ডিএমপির পক্ষ থেকে কোনো ইতিবাচক সাড়া পায়নি দলটি। তবে, দলের প্রচার সম্পাদক জয়নুল আবদিন ফারুক জানান, অনুমতি না পেলেও আগামী ৫ জানুয়ারিতে মহাসমাবেশের করবে বিএনপি। অবশ্য  সরকারের পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, ৫ জানুয়ারি বিএনপিকে সমাবেশ করতে দেয়া হবে না।