বিষয় অবমাননা ও হামলাঃপ্রতিবাদের আরো পথ খোলা আছে

    0
    214

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,৩১অক্টোবর,কাজী সাইফুদ্দিনঃদেশবাসী যখন ক্রিকেট খেলায় ইংল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের জয়ের স্বাদ আস্বাদনে ব্যস্ত, ঠিক তখনই ব্রাক্ষণবাড়িয়ায় ঘটেছে এই ঘটনা। সেখানে কোনো এক হিন্দু ধর্মাবলম্বী যুবক ফেসবুকে ধর্মীয়ভাবে আপত্তিকর পোস্ট দেয়ার পর মুসলমানবৃন্দ তার প্রতিবাদ করেন। কিন্তু এই সুযোগে উগ্রপন্থী কিছু যুবক (মওদূদীবাদী বলে সন্দেহ করা হচ্ছে) হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন মন্দির ও বাসা-বাড়িতে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে। দুঃখজনক ব্যাপার হলো, এ ঘটনায় ইসলামের মৌলিক আকীদা-বিশ্বাস তথা আদর্শের ধারক ও বাহক আহলে সুন্নাত ওয়াল জামা’আতের নাম জড়ানো হয়েছে।

    আমরা সন্দেহ করি, হিন্দু যুবকটি মওদূদীবাদীদের দোসর। দেশের মধ্যে ধর্মীয় অরাজকতা সৃষ্টি করতে পারলে তারাই হবে লাভবান, আর লাভবান হবে ভারতীয় জনতা পার্টি। কেননা, তারা ধর্মকে রাজনীতির হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চির অভ্যস্ত। তাদের রাজনীতি-ই টিকে আছে এর ওপর। তবে সুন্নীপন্থী মুসলমান ভাইদের প্রতি আমার অনুরোধ, বদ-আক্বীদাসম্পন্ন দলগুলোর মতো কোনো কর্মসূচি দেবেন না। এটা এ কারণে যে, তারা আপনাদের কর্মসুচিকে এভাবে ‘স্যাবোটাজ’ করে আপনাদের ঘাড়েই দোষ চাপিয়ে দেবে, যেমনটি ঘটেছে এ ঘটনায়। ভাগ্য ভালো যে প্রশাসন বুঝতে পেরেছে কারা এর মূল হোতা। আপনারা আহলে সুন্নাতের যে গ্রুপ-ই হোন না কেন, অনুগ্রহ করে এধরনের ঘটনায় বাতেলপন্থীদের মতো মিছিল-মিটিংয়ের কর্মসূচি দেবেন না। প্রতিবাদের আরো পথ খোলা আছে, নিয়মতান্ত্রিক হতে শিখুন।

    পরিশেষে বাংলাদেশের হিন্দু সম্প্রদায়কে বলবো, এদেশের সুন্নী মুসলমান সুফিবাদী। শতাব্দীর পর শতাব্দী ধরে আমরা অন্যান্য ধর্মাবলম্বীদের সাথে পরধর্মমত সহিষ্ণুতার ভিত্তিতে এই জনপদ আবাদ করে রেখেছি। আপনারা দেখেছেন ব্রাক্ষণবাড়িয়ায় আপনাদের প্রতিবেশী মুসলমান ভাইয়েরা আক্রমণকারীদের বাধা দিতে যেয়ে আহত হয়েছেন। এটাই আমাদের স্পিরিট। আক্রমণকারীরা রাজনৈতিক দলের গুণ্ডা-পাণ্ডা, এতে কোনো সন্দেহ নেই। অতএব, আপনারা বৈরী মনোভাব না নিয়ে বৃহত্তর মুসলমান জনগোষ্ঠীকে এব্যাপারে সহযোগিতা করুন। কেউ এধরনের উস্কানিমূলক ফেসবুক পোস্ট দিলে সাথে সাথে পুলিশের সহায়তা নিন। মনে রাখবেন, যেসব অ-মুসলমান ব্যক্তি উস্কানিমূলক পোস্ট দেয়, তারা উগ্রবাদী রাজনৈতিক দলের পক্ষে কাজ করছে। আমরা সুন্নীপন্থী মুসলমান ভাইদেরকেও উস্কানিমূলক কোনো পোস্ট শেয়ার করতে বারণ করছি।লেখকঃগবেষক ও অনুবাদক।