ভারতের সাবেক মন্ত্রী আদালতে,৫দিনের রিমান্ড আবেদন

    0
    544

    ভারতের সাবেক কেন্দ্রীয় অর্থ ও স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমকে আজ বৃহস্পতিবার বিশেষ সিবিআই আদালতে পেশ করা হয়। সিবিআই তাঁকে পাঁচ দিনের জন্য রিমান্ডে নেয়ার আবেদন জানায়।

    আইএনএক্স মিডিয়া মামলায় বিদেশি বিনিয়োগে অসঙ্গতির অভিযোগে গতকাল (বুধবার) রাতে কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই তাঁকে গ্রেপ্তার করে। কংগ্রেসের মুখপাত্র রনদ্বীপ সূর্যেওয়ালা বলেন, যেভাবে চিদম্বরমের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হয়েছে তাতে এটা স্পষ্ট যে সরকার তার বিরুদ্ধে রাজনৈতিক বিদ্বেষমূলক আচরণ করছে।

    আজ আদালতে সিবিআইয়ের পক্ষ থেকে সাফাইতে বলা হয়, চিদম্বরমের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা  জারি হয়েছিল। সেজন্যই তাঁকে গ্রেফতার করা হয়েছে। আদালতে চিদম্বরমের হয়ে সাফাই দেন সুপ্রিম কোর্টের প্রখ্যাত আইনজীবী কপিল সিব্বল। তিনি বলেন, এটা এমন একটা মামলা, যাতে প্রমাণের সঙ্গে কোনও সম্পর্ক নেই। ভিন্ন উদ্দেশ্যে তাঁকে গ্রেফতার করা হয়েছে।

    আদালতে সিবিআইয়ের হয়ে সাফাইতে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, এটি অর্থ তছরুপের ক্লাসিক মামলা। আইএনএক্স মিডিয়া কেলেঙ্কারিতে অন্যদের সঙ্গে ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন পি চিদম্বরমও। চিদম্বরমের বিরুদ্ধে  জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল সেজন্যই তাঁকে গ্রেফতার করা হয়েছে। সেজন্য তদন্তে চিদম্বরমকে হেফাজতে নিয়ে জেরা করাটা খুব গুরুত্বপূর্ণ।

    আইনজীবী কপিল সিব্বল আদালতে বলেন, সিবিআইয়ের ১২টি প্রশ্নের মধ্যে ৬ টির জবাব আগেই দিয়েছেন চিদম্বরম। তদন্তকারীরা জানে না কী প্রশ্ন করবেন কারণ তাঁদের প্রশ্নপত্রও তৈরি নেই। কপিল সিব্বল বলেন, ঘটনার ১০ বছর পর এফআইআর দায়ের করা হয়। চিদম্বরম কোনও জিজ্ঞাসাবাদ এড়িয়ে যাননি। সিবিআই যা বলছে তা সম্পূর্ণ সত্য নয়। তাঁকে পাঁচদিন রিমান্ডে নেয়ার আবেদনের বিরোধিতা করে কপিল সিব্বল তার সাফাইতে বলেন, চিদম্বরম পুত্র কার্তিসহ এই ঘটনার অন্যান্য অভিযুক্তরা ইতোমধ্যেই জামিন পেয়ে গেছেন।

    পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এপ্রসঙ্গে বলেন, ‘চিদম্বরম একজন প্রবীণ রাজনীতিক। তিনি দেশের সাবেক  অর্থমন্ত্রী ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী। যে পদ্ধতিতে তাঁকে গ্রেফতার করা হল, তা অত্যন্ত হতাশাজনক, দুঃখজনক এবং খারাপ।’গণতন্ত্র আজকে কাঁদছে। রবীন্দ্রনাথ ঠাকুরের কথায় বলি, বিচারের বাণী নীরবে নিভৃতে কাঁদছে বলেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মন্তব্য করেন।পার্সটুডে