ভয়াবহ অগ্নিকাণ্ডে দগ্ধ ৪৪টি মৃতদেহ শনাক্ত,হস্তান্তর চলছে

    0
    217

    ডেস্ক নিউজঃ  রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হচ্ছে। এরই মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গ থেকে পরিচয় নিশ্চিত করা লাশগুলো স্বজনদের কাছে হস্তান্তর শুরু হয়েছে। এ পর্যন্ত ৪৪ জনের পরিচয় শনাক্ত করা গেছে।

    বৃহস্পতিবার বেলা ২টার দিকে লাশ হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয় বলে জানান ঢাকা মেডিক্যালের ফরেনসিক বিভাগের প্রধান অধ্যাপক সোহেল মাহমুদ। ইতোমধ্যে অগ্নিকাণ্ডে হতাহতের যে কোনো তথ্য সরবরাহের জন্য ঢাকা মেডিক্যালে একটি তথ্যকেন্দ্র স্থাপন করেছে ঢাকা জেলা প্রশাসন।

    এর আগে দুপুরে ঢাকা মেডিক্যালের অধ্যাপক সোহেল মাহমুদ সাংবাদিকদের জানিয়েছিলেন, এ পর্যন্ত মর্গে ৭৮টা লাশ পাওয়া গেছে। এদের মধ্যে কিছু লাশের চেহারা দেখে শনাক্ত করা সম্ভব হবে। কিছু লাশ শনাক্ত করতে ফিঙ্গার প্রিন্টের প্রয়োজন হবে। আর কিছু ডিএনএ প্রোফাইলিংয়ের মাধ্যমে শনাক্ত করতে হবে।

    লাশ হস্তান্তর প্রক্রিয়াতে যেন কোনো বিশৃঙ্খলতা না দেখা যায় তার নজরদারিতে রয়েছে পুলিশ। চকবাজার থানার এসআই প্রদীপ বিশ্বাস জানান, সুষ্ঠুভাবে লাশ পরিবারের কাছে বুঝিয়ে দেয়া হচ্ছে। পুলিশের সহায়তায় কাজটি করছে ঢাকা মেডিক্যাল কর্তৃপক্ষ।

    তথ্যকেন্দ্রে থেকে জ্যেষ্ঠ সহকারী কমিশনার ইমরুল হাসান বলেন, মরদেহ সমাহিত করার জন্য ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা করে দেয়া হচ্ছে।

    ডা. সোহেল মাহমুদ আরো জানান, যেসব লাশের চেহারা দেখে শনাক্ত করা সম্ভব হচ্ছে তাদের ময়নাতদন্ত শেষ হলে আজই স্বজনদের হাতে তুলে দেয়া হবে। আর যাদের লাশ কয়লা হয়ে গেছে তাদের ডিএনএ নমুনা সংগ্রহ করা হবে। এ জন্য কিছুটা সময় লাগতে পারে। তবে সবার পরিচয় বের করা হবে আশা করছি।

    শনাক্ত করা  ৪৪ জনের মধ্যে ৪১ লাশের নাম পরিচয় পাওয়া গেছে, তারা হলেন- রাজু (৩০), তার ভাই মাসুদ রানা (৩৫), সিদ্দিকুল্লাহ (৪৫), আবু বকর সিদ্দিক (২৭), আলী মিয়া (৭৫), মোশাররফ হোসেন (৩৮), কামাল হোসেন (৫২), ইয়াসিন খান রনি (৩২), জুম্মন (৬৫), এনামুল হক (২৮), মজিবর হাওলাদার (৪৫), মুফতি ওমর ফারুক (৩৫), মোহাম্মদ আলী (৩২) ও তার ভাই আবু রায়হান (৩১), তার ছেলে আরাফাত (৩), ইমতিয়াজ ইমরোজ (২৪), হেলাল (৩০), ওয়াফিউল্লাহ (২৫), সোনিয়া (২৮), স্বামী মিঠু (৩৫), তাদের ছেলে শাহিদ (৩), রহিম দুলাল (৪৫), হিরা, নাসির, মঞ্জু, আনোয়ার, কাওচার, শায়লা খাতুন, আরমান হোসেন রিমন, মামুনুর রশীদ, আবু তাহের, রুবেল হোসেন, সৈয়দ সালাউদ্দিন, মুসা, ইলিয়াস মিয়া, মিজানুর, আসিফ, মো. হোসেন বাবু, খলিলুর রহমান সিরাজ, নূর ইসলাম হানিফ এবং নবীউল্লাহ খান।

    এছাড়া অন্য লাশের পরিচয় শনাক্তের চেষ্টা চলছে বলে ঢামেক সূত্রে জানা গেছে।

    এদিকে অগ্নিকাণ্ডে দগ্ধদের মধ্যে ৯ জনকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। এই ৯ জনের মধ্যে আটজনকে পোস্ট অপারেটিভ ওয়ার্ডে এবং একজনকে আইসিইউতে ভর্তি করা হয়েছে।

    এই ৯ জনের সবাই গুরুতর দগ্ধ। তাদের সবার শ্বাসনালী পুড়ে গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন ঢামেক বার্ন অ্যান্ড প্লাস্টিক ইউনিটের প্রধান সমন্বয়কারী সামন্ত লাল সেন।

    আইসিইউতে ভর্তি থাকা সোহাগের শরীরের ৬০ শতাংশ পুড়ে গেছে। আর পোস্ট অপারেটিভে ভর্তি আটজনের মধ্যে রেজাউল করিমের শরীরের ৫৭ শতাংশ পুড়ে গেছে। জাকির হোসেনের ৩৮ শতাংশ, মুজাফফর আহমদের ৩০ শতাংশ, আনোয়ার হোসেনের ২৮ শতাংশ, হেলাল উদ্দিনের ১৬ শতাংশ, সেলিমের ১৪ শতাংশ, মাহমুদের ১৩ শতাংশ এবং সালাউদ্দিনের ১০ শতাংশ পুড়ে গেছে। সব মিলিয়ে নিহতদের সংখ্যা বাড়তে পারে বলে জানান সংশ্লিষ্টরা।

    গতকাল বুধবার দিবাগত রাতে রাজধানীর চকবাজারের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ভবনে ভয়াবহ আগুন লাগে। এ ঘটনায় দগ্ধ ও আহত হয়েছেন শতাধিক।