রাজনৈতিক দুর্বৃত্তায়ন ক্রীড়াঙ্গনকে গ্রাস করে ফেলেছেঃহাফিজ

    0
    203

     আমারসিলেট24ডটকম,২২মেঃ সাবেক মন্ত্রী ও সাবেক ফুটবলার মেজর অব.হাফিজ উদ্দিন বলেছেন, দেশে রাজনীতিতে যে দুর্বৃত্তায়ন চলছে, যে সংকট তৈরি হয়েছে তার প্রভাব ক্রীড়াঙ্গনেও পড়েছে। তাই রাজনৈতিক দুর্বৃত্তায়ন ক্রীড়াঙ্গনকে আজ গ্রাস করে ফেলেছে। আজ বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাব ভিআইপি লাউঞ্জে সেভ দ্য স্পোর্টস আয়োজিত ‘ক্রীড়াঙ্গনে দুর্নীতি, স্বজনপ্রীতি ও দলীয়করণ’ শীর্ষক এক সেমিনারে তিনি একথা বলেন। ক্রীড়াঙ্গন আজ রাজনৈতিক দলের পুনর্বাসনকেন্দ্র উল্লেখ করে মেজর হাফিজ বলেন, ক্রীড়াঙ্গন রাজনৈতিক দলের পুর্নবাসনকেন্দ্রে পরিণত হয়েছে। রাজনৈতিক দলের নেতারা অন্য কোথাও সুযোগ না পেয়ে ক্রীড়াঙ্গনে এসে পদ গ্রহন করছে, যা প্রকৃত ক্রীড়া ব্যক্তিদের জন্য অত্যন্ত দুঃখের বিষয়।

    ভারত-পাকিস্তানের উদাহরণ টেনে সাবেক এই ফুটবলার বলেন, ভারত-পাকিস্তানের খেলাধুলার উন্নতির একমাত্র কারণ হলো তাদের খেলার মধ্যে রাজনীতি নেই। আর আমাদের দেশের খেলাধূলার অবনতির কারণ হলো আমাদের ক্রীড়াঙ্গনে রাজনৈতিক ব্যক্তিদের পদচরনায় মুখর। তাই আমাদের দেশের এমন পর্যায়ে চলে এসেছে। ঢাকা ফুটবল লিগ প্রসঙ্গে হাফিজ বলেন, ঢাকা ফুটবল লিগের ৯০ শতাংশ খেলায় পাতানো হয়। অন্যান্য দেশে খেলা পাতানো হলে বহিষ্কার করা হয়। আর আমাদের দেশে এই দুর্নীতিবাজদের পুরস্কৃত করা হয়। এই স্বৈরাচারী সরকারের আমলে ক্রীড়া উন্নয়ন সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, জনগণের সরকার যখন ক্ষমতায় আসবে তখনই খেলাধুলার উন্নয়ন হবে। আর তখনই সর্বগ্রাসী দলীয়করণ ক্রীড়া-সংগঠকদের হাত থেকে ক্রীড়াঙ্গন মুক্তি পাবে।

    নয়ত দেশের ক্রীড়াঙ্গন আরো পিছিয়ে পড়বে। তিনি বলেন, খেলাধূলাকে রাজনীতির ঊর্ধ্বে রাখতে হবে। তা না হলে বিশ্বের দরবারে বাংলাদেশের খেলাধূলা ভালো অবস্থানে নিয়ে যাওয়া সম্ভব না। সেভ দ্যা স্পোর্টসের আহ্বায়ক জাকারিয়া পিন্টু বলেন, অন্যান্য ক্ষেত্রে জবাবদিহিতা থাকলেও খেলাধুলায় জবাবদিহিতা নেই, তাই এখানে দুর্নীতির সুযোগ রয়েছে। স্পোর্টসে দুর্নীতি ঠেকাতে তিনি জবাবদিহিতা সৃষ্টির আহ্বান জানান। সেই সঙ্গে স্পোর্টসকে দুর্নীতিমুক্ত রাখতে আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবে বলেও জানান তিনি। সেমিনারে আরো বক্তব্য দেন বিশিষ্ট ধারাভাষ্যকার মঞ্জুরুল হাসান মিন্টু, ক্রীড়ালেখক ও সাংবাদিক কামরুজ্জামান, ক্রীড়া সংগঠক প্রতাপ সংকর হাজরা, সাবেক ফুটবলার শফিকুল আলম হিরা, মোহামেডান ক্লাবের সদস্য ও বিএনপি নেতা খায়রুল কবির প্রমূখ।