শিক্ষাই হচ্ছে দারিদ্র্যমুক্তির মূলভিত্তিঃপ্রধানমন্ত্রী

    0
    216

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,৩১ডিসেম্বরঃ দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার সকালে গণভবনে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচি উদ্বোধন করে, দেশবাসীকে শুভেচ্ছা জানান তিনি।

    দেশে বিগত কয়েক বছর ধরে ১ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব পালন করা হয়। এ উৎসবে রোববার দেশের প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ৩৬ কোটি ২১ লাখ ৮৩ হাজার বই শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণ করা হবে। এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রী বেশ কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেন।

    এ সময়, প্রধানমন্ত্রী বলেন, শিক্ষা হচ্ছে মানুষের মৌলিক অধিকার। এই শিক্ষা সকলকেই গ্রহণ করতে হবে। বাংলাদেশকে আমরা নিরক্ষরতামুক্ত দেশ হিসেবে গড়তে চাই। এর উদ্দেশ্য আর কিছু না। বাংলাদেশকে আমরা দারিদ্র্যমুক্ত দেশ গড়ব।

    তিনি আরো বলেন, ‘দারিদ্র্যমুক্তি তখনই ঘটবে যখন এ দেশের মানুষকে সুশিক্ষায় সুশিক্ষিত করা যাবে। কারণ, শিক্ষাই হচ্ছে দারিদ্র্যমুক্তির মূলভিত্তি, যেটা আমরা মনে করি। কাজেই সেদিকে লক্ষ্য রেখেই আমরা শিক্ষাকে সবচেয়ে গুরুত্ব দিয়েছি এবং এই শিক্ষার জন্য আমরা বিভিন্ন কাজ করেছি।’ইরনা

    এ সময়, শিক্ষার মান বাড়াতে সমালোচনা নয়, পরামর্শ দেয়ার আহ্বান জানান শেখ হাসিনা। তিনি বলেন, শিক্ষার মানের মাত্রাটা কী? সেটার ব্যাখ্যা এখনও পাইনি। যারা প্রশ্ন তোলেন, তাদের কাছ থেকে মানের মাত্রাটা যদি পেতাম। একদিনে সব কিছু হয়ে যায় না। সেটা কীভাবে কার্যকর করা যায়, আর কার্যকর করায় সহযোগিতা করা উচিত বলে আমি মনে করি।

    অনুষ্ঠানের শুরুতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রধানমন্ত্রীকে আলাদাভাবে নিজ নিজ মন্ত্রণালয়ের পক্ষ থেকে উত্তরীয় ও বই তুলে দেন। ১ জানুয়ারি সকাল সাড়ে ৯ টায় রাজধানীর আজিমপুর সরকারি বালিকা বিদ্যালয় ও কলেজে ‘জাতীয় পাঠ্যপুস্তক উৎসব-২০১৭’ উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক বিতরণ উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

    এছাড়াও ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেরিন একাডেমীর ৫১তম ব্যাচের গ্র্যাজুয়েশন প্যারেড; বাংলাদেশ টেলিভিশনের চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান দেড় ঘন্টা থেকে বাড়িয়ে ছয় ঘণ্টা সম্প্রচার কার্যক্রম এবং ডট বাংলা ডোমেইন এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।