শ্রীমঙ্গলে লেবুগাছ কেটে ৫ লক্ষাধিক টাকার ক্ষতির অভিযোগ

    0
    272

     

    জহিরুল ইসলাম,নিজস্ব প্রতিবেদক: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ইদ্রিস মিয়া নামে এক ব্যক্তির পাচঁ এককর জমির প্রায় আড়াইশ’রও বেশী লেবু গাছ এক রাতেই কেটে ফেলেছে অজ্ঞাত দুর্বৃত্তরা। এতে ৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

    মঙ্গলবার (২৬ মে) রাতে উপজেলার আশিদ্রোণ ইউনিয়নের মোহাজেরাবাদ এলাকায় দূর্বৃত্তরা একান্ড ঘটায়। এতে প্রায় ৫ লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে।

    খবর পেয়ে সরেজমিনে গিয়ে দেখা যায়,মোহাজেরাবাদ এলাকার দক্ষিন পাড়ার উচু টিলায় সারিবদ্ধভাবে লেবু ও আনারসের বিশাল বাগান গড়ে উঠেছে।ওই এলাকার মো. ইদ্রিস মিয়া সেখানে লেবু ও আনারস চাষাবাদ শুরু করেন।বাগানে এক হাজার’ লেবু গাছ রয়েছে। রাতের আধারে দুর্বৃত্তরা ফলনসহ ২৫০টিরও বেশী জীবন্ত লেবু গাছ কর্তন করে দেয়। কাটা গাছের প্রতিটি ডালে ডালে অগণিত লেবু রয়েছে।

    লেবু বাগান মালিক ইদ্রিস মিয়া অভিযোগ করে বলেন, নিজের শরীরেও আঘাত করলে এতোটা কষ্ট পেতে হতো না, যেভাবে আমার লেবু বাগানের গাছগুলো কেটে নষ্ট করা হয়েছে। নষ্ট করে দেয়া প্রত্যেকটি লেবু গাছে আড়াইশ থেকে তিনশ লেবু ধরেছে এগুলো বিক্রয় করার উপযুক্ত হলে বিক্রয় করলে প্রায় ৫ লাখ টাকারও বেশী লাভ হতো।কিন্তু এখন আমার পুরোটাই ক্ষতি হয়ে গেছে।

    এলাকার লেবু বাগান মালিক মো. জহির মিয়া জানান, এঘটনায় আমরা অন্য যারা লেবু বাগান আছি আমরাও আতঙ্কে আছি।আমাদের বাগানেও এরকম আক্রমন হতে পারে।আমরা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।যে বা যারা এই কর্মকান্ডের সাথে জড়িত আছেন তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হউক।

    এব্যাপারে ইউপি সদস্য মো. ফারুক আহমেদ জানান, “লেবু বাগান মালিক মো. ইদ্রিস মিয়ার বাগানে দুবৃত্তরা যে অমানবিক কাজ করেছে তা দুঃখজনক। এই রকম কর্মকান্ড করা মোটেও ঠিক হয়নি।এই কর্মকান্ডে তার ব্যপক ক্ষতি হয়েছে। যে বা যারা এই কাজ করেছে তাদের খুজে বের করে আইনের আওতায় এনে ক্ষতিপূরন আদায়ের ব্যবস্থা করার জন্য দাবি করছি।”

    এব্যাপারে শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ মো. আব্দুছ ছালেক বলেন,‘বিষয়টি অভিযোগ হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। ঘটনাটি তদন্ত করে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।”

    উল্লেখ্য একটি লেবু গাছ প্রায় ২০/৩০ বছর পর্যন্ত একাধারে লেবু দিয়ে থাকে যার থেকে ভালোভাবে যত্ন করলে প্রতি বছরে প্রতিটি গাছ থেকে কমপক্ষে  ২০০০/৩০০০ টাকার লেবু বাজারে বিক্রি করতে পারে।