শ্রীমঙ্গলে শিক্ষা প্রতিষ্টানে স্টুডেন্ট কাউন্সিল অনুষ্টিত

    0
    196

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২১মার্চ,জহিরুল ইসলামঃ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হয়েছে ২৪ টি শিক্ষা প্রতিষ্ঠানের স্টুডেন্ট কাউন্সিল । সোমবার সকালে শ্রীমঙ্গলের বিভিন্ন  শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায় শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে তাদের প্রতিনিধি নির্বাচনের জন্য ভোট দিচ্ছে। প্রতিটি শিক্ষা প্রতিষ্টানের নিজ নিজ স্কুলের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীরা তাদের প্রতিনিধি নির্বাচনের জন্য ব্যালট পেপারের মাধ্যমে  ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় সরাসরি ভোট দিয়েছে তারা। উপজেলার ২২টি মাধ্যমিক বিদ্যালয়ে এবং ২টি মাদ্রাসায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। যেখানে মোট ৪১৪ জন প্রার্থীর বিপরীতে মোট ভোটার ২১ হাজার ৪৩৭জন।

    প্রার্থীরা নিজ হাতে পোস্টার লিখে শ্রেণিকক্ষ ও ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে নিজেদের প্রচারণা চালিয়েছে কয়েকদিন ধরে।

    শ্রীমঙ্গলের শহরের ঐতিয্যবাহী ভিক্টোরিয়ার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরী জানান, পাঁচটি শ্রেণি থেকে ১৫ জন প্রার্থীর মনোনয়নপত্র জমা পড়েছে এবং সবগুলোই বৈধ ঘোষিত হয়েছে। এই ১৫ জনের মধ্যে থেকে শিক্ষার্থীরা সাত জন প্রতিনিধিকে ভোট দিয়ে সরাসরি নির্বাচিত করবে ।

    শিখন-শেখানো কার্যক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করাসহ শিশুকাল থেকে গণতন্ত্রচর্চা এবং অন্যের মতামতের প্রতি শ্রদ্ধা ও সহিষ্ণুতা প্রদর্শনের লক্ষ্যেই মূলত এ ভোটগ্রহণ কার্যক্রম।

    উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবিতা রায় বলেন, পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও লিখন সামগ্রী সংগ্রহ, স্বাস্থ্য, ক্রীড়া ও সাংস্কৃতি ক্ষেত্রে অবদান, পানীয় জলের সুব্যবস্থা, বৃক্ষরোপণ, বাগান তৈরি, অভ্যর্থনা ও অপ্যায়ন প্রভৃতি ক্ষেত্রে শিক্ষার্থীদের গড়ে তোলাই এর অন্যতম উদ্দেশ্য।