সম্মিলিত ইসলামী জোটের সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালঃসাড়া নেই

    0
    188

    আমারসিলেট24ডটকম,অক্টোবরঃ ইসলাম ও মহানবী সাল্লাল্লাহু তায়ালা আলাইহে ওয়া সাল্লাম সম্পর্ক আপত্তিকর মন্তব্যে বহিষ্কৃত মন্ত্রী লতিফ সিদ্দিকীর গ্রেফতার দাবিতে সম্মিলিত ইসলামী জোটের ডাকে সারা দেশে পালিত হচ্ছে রোববার সকাল-সন্ধ্যা হরতাল। আজ দুপুর পর্যন্ত হরতালে ঢাকাসহ দেশের কোথাও কোনো অপ্রীতিকর তেমন কোন ঘটনার খবর পাওয়া যায়নি।

    হরতালের সমর্থনে কোথাও কোনো তৎপরতাও চোখে পড়েনি। দূরপাল্লার গাড়ি চলাচল বন্ধ থাকলেও রাজধানী সহ সাড়া দেশে গাড়ি চলাচল অনেকটা স্বাভাবিক। অফিস আদালতও খুলেছে যথারীতি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে রয়েছেন।

    হরতাল আহ্বানকারী জোটের কোনো তৎপরতা দেখা যায়নি। ‘সম্মিলিত ইসলামী জোট’ কয়টি দল নিয়ে গঠিত, কারা এই জোটে আছে আর কারা চলে গেছে সেটা জানেন না সংশ্লিষ্টরাও। অভিযোগ রয়েছে, জামায়াতের মদদপুষ্ট এই জোটটি কওমি মাদরাসাকেন্দ্রিক সংগঠন হেফাজতে ইসলামসহ অন্যান্য দলগুলোর সমর্থন আদায় করতে পারেনি। বিএনপি-জামায়াত হরতালে নৈতিক সমর্থন দিলেও হরতালে তাদের কোনো তৎপরতা নেই।

    গত বুধবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এই হরতাল কর্মসূচির ঘোষণা করে সম্মিলিত ইসলামী দলসমূহ। আওয়ামী লীগের নেতারা অভিযোগ করেছেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আদালতে হাজিরা দেয়ার ধার্য তারিখ থাকায় ধর্মভিত্তিক এ মোর্চাকে দিয়ে আজ হরতাল ডাকানো হয়েছে। হরতালের সময় ‘নিরাপত্তাজনিত’ কারণ দেখিয়ে এর আগেও খালেদা জিয়া আদালতে হাজির হননি। অবশ্য বিএনপির পক্ষ থেকে এ অভিযোগ নাকচ করা হয়েছে।

    অপরদিকে, জানা গেছে সিলেট নগরীর পাঠানটুলা এলাকায় হরতালের সমর্থনে সম্মিলিত ইসলামী দল সিলেট মহানগরের ব্যানারে একটি মিছিল বের করা হয়। মিছিলে নেতৃত্ব দেন ইসলামী আন্দোলন বাংলাদেশের সিলেট মহানগরীর সাধারণ সম্পাদক আসলাম রাব্বানী। মিছিলে হেফাজত নেতা  ফারুকী, আবুল কাশেমীসহ বেশ কয়েকজন নেতাকর্মীকে দেখা গেছে। তবে পুলিশ আসার আগেই তারা মিছিল করে পালিয়ে যায়।
    নগরীতে বিচ্ছিন্নভাবে কিছু  রিকশা ও অটোরিকশা চলাচল করছে। তবে ভারি যান চলাচল বন্ধ রয়েছে। নগরীর কদমতলী ও কুমারগাঁও টার্মিনাল থেকে আঞ্চলিক সড়কে কোন  দূর পাল্লার বাস ছেড়ে যায়নি। মহাসড়কে দূরপালৱর বাস চলাচলও বন্ধ রয়েছে। তবে  ছোট ছোট যানবাহন ও ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।
    হরতালকে কেন্দ্র করে সিলেট নগরী সহ হবিগঞ্জ,সুনামগঞ্জ ও মৌলভীবাজার জেলায়  যাতে সহিংস ঘটনা না ঘটে সেজন্য গুরুত্বপূর্ণ  পয়েন্ট গুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশের পাশাপাশি জোরদার করা হয়েছে র‌্যাবের টহল।

    উল্লেখ্য,গত ২৮ সেপ্টেম্বর নিউ ইয়র্কে ওই বক্তব্যের পর লতিফ সিদ্দিকী মন্ত্রিত্ব হারিয়েছেন। দল থেকেও বহিষ্কৃত হয়েছেন। তিনি আর দেশে ফেরেননি। লতিফ সিদ্দিকী বর্তমানে ভারতে অবস্থান করছেন বলে জানা গেছে। ইতিমধ্যে তার বিরুদ্ধে দেশের বিভিন্ন আদালতে মামলা হয়েছে। গ্রেফতারি পরোয়ানাও জারি হয়েছে।