সরকার ঘোষিত নিম্নতম মজুরি কার্যকর ও ঈদ বোনাস প্রদানের দাবিঃমোগলাবাজার স’মিল শ্রমিক সংঘের 

    0
    228

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৭জুনস স’মিল সেক্টরে সরকার ঘোষিত নিম্নতম মজুরির গেজেট কার্যকর, মাসিক বেতনের সমপরিমান বোনাস প্রদান এবং ৮ ঘন্টা কর্মদিবস, নিয়োগ পত্র, পরিচয় পত্রসহ শ্রম আইন বাস্তবায়নের দাবিতে গত শুক্রবার স’মিল শ্রমিক সংঘ কমলগ  উপজেলা ভানুগাছ আ লিক কমিটির এক সভা অনুষ্টিত হয়।

    প্রবীণ স’মিল শ্রমিক নেতা মোঃ আলকাছ আলীল সভাপতিত্বে দক্ষিণ সুরমা উপজেলার মোগলা বাজারে অনুষ্টিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস এবং স’মিল শ্রমিক সংঘ সিলেট জেলা কমিটির সভাপতি আইয়ুবুর রহমান ও সাধারণ সম্পাদক রুহুল আমিন।

    এছাড়াও সভায় উপস্থিত ছিলেন সিলেট জেলা প্রেস শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক এ কে আজাদ সরকার, হোটেল শ্রমিক ইউনিয়ন সিলেট মহানগর কমিটির সহ-সভাপতি আরিফুল ইসলাম। সভায় বক্তব্য রাখেন ফেচুগঞ্জ  উপজেলা কমিটির সভাপতি নুরুল ইসলাম নানকা, মোগলা বাজার আ লিক শাখার নেতা রাজু মিয়া, খায়রুর ইসলাম, জয়নাল মিয়া, মোঃ জসিম মিয়া, মো মনির, তারা মিয়া, মোঃ সাজিম মিয়া, শামীম আহমেদ, মোঃ আসাদ মিয়া, মোঃ রফিক মিয়া, রাইস মিল শ্রমিক মোঃ জুয়েল মিয়া প্রমূখ।

    সভায় বক্তারা বলেন দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পর সরকার গত ২৫ সেপ্টেম্বর স’মিল সেক্টরের শ্রমিকদের জন্য নি¤œতম মজুরির গেজেট প্রকাশ করেছেন। যদিও ঘোষিত মজুরি বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণ নয়, তারপরও স’মিল মালিকরা সরকার ঘোষিত নিম্নতম মজুরির চেয়ে আরও কম মজুরি দিচ্ছেন। শুধু তাই নয় স’মিল শ্রমিকরা দেশের প্রচিলত শ্রম আইনের সকল সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত  । বক্তারা সরকার ঘোষিত নিম্নতম মজুরির গেজেট কার্যকর, মাসিক বেতনের সমপরিমান বোনাস প্রদান, শ্রমিকদের জন্য রেশনিং চালু, ৮ ঘন্টা কর্ম দিবস, নিয়োগ পত্র, পরিচয় পত্রসহ শ্রম আইন বাস্তবায়ন, কর্মক্ষেত্রে নিরাপত্তা ও কাজের পোষাক প্রদান, সিলেটে স্থায়ী শ্রম আদালত ও যুগ্ম-শ্রম পরিচালকের কার্যালয় স্থাপন করার দাবি জানান। সভায় মোঃ আলকাছ আলীকে আহবায়ক ও মোঃ দুলাল মিয়াকে যুগ্ম-আহবায়ক করে ৯ সদস্য বিশিষ্ট স’মিল শ্রমিক সংঘ মোগলাবাজার আ লিক কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্যরা হলেন মোঃ সোহেল আহমদ, মোঃ মনসুর আহমদ, আব্দুস সালাম, জয়নাল মিয়া, লাল মিয়া, আব্দুল খালিক. মনাফ মিয়া।