সিলেট পাথর কোয়ারীতে অভিযানঃ১৫টি শেলো মেশিন ধ্বংস

    0
    223

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১২জানুয়ারী,রেজওয়ান করিম সাব্বির, জৈন্তাপুরঃ সিলেটের জৈন্তাপুর উপজেলার শ্রীপুর পাথর কোয়ারীতে ট্রাক্সফোর্স অভিযান পরিচালনায় ১০ লক্ষ টাকা মূল্যের ১৫টি শেলো মেশিন ধ্বংস করে প্রশাসন। যতক্ষণ পর্যন্ত মেশিন ব্যবহৃত হবে অভিযান চলানো হবে।

    গতকাল ১২ জানুয়ারী বৃহস্পতিবার দুপর ১২টায় জৈন্তাপুর উপজেলার শ্রীপুর পাথর কোয়ারীতে আকস্মীক অভিযানে নামে ট্রাক্সফোর্স। জানাযায় দীর্ঘ দিন হতে স্থানীয় প্রভাবশালীদের সহযোগীতায় শ্রীপুর পাথর কোয়ারীতে বোমা মেশিন, এস্কেভেটার, ফেলুডার মেশিন ব্যবহার করে পরিবেশের বিপর্যয় ক্ষতি সাধান করে পাথর উত্তোলনের মহাউৎসব চলছে। এমনকি স্থানীয় সংবাদকর্মীরা কোয়ারীতে প্রবেশ করতে পারছে না।  এদিকে উচ্চ আদালতের নিষেধ বাঁধা থাকা সত্ত্বেও কোয়ারীতে মানব পরিবর্তে যন্ত্র দানব ফেলুডার এবং এস্কেভেটের, সেইভ মেশিন, বোমা মেশিন ব্যবহার কারা হচ্ছে।

    এছাড়া শ্রীপুর পাথর কোয়ারীকে কেন্দ্র করে একটি প্রভাবশালী পক্ষ ইউপি মেম্বার এর উপর হামলাও চালায়। এদিকে সীমান্তের ০পয়েন্ট এলাকায় পাথার আহরন করা হতে বিধিনিষেধ থাকার পরেও পাথর খেকুরা কোন কিছুকে তোয়াক্কা করছে না। একাধিকবার পরিবেশ আন্ধোলনকারীরা স্থানীয় উপজেলা প্রশাসনকে অবহিত করার পরেও থামছে না যন্ত্রদানব ব্যবহার। উচ্চ আদালতের নির্দেশে পরিবেশ রক্ষার স্বার্থে গতকাল ১২ জানুয়ারী দুপুরে অভিযানে নামে ট্রাক্সফৌস। অভিযান পরিচালনা করে ১০ লক্ষ টাকা মূল্যের ১৫টি শোলো মেশিন ও আনুসাঙ্গীক যন্ত্রাংশ অগ্নিসংযোগের মাধ্যমে পুড়ে দেওয়া হয়।

    ট্রাক্সফৌর্স অভিযান পরিচালনা করেন সিলেট জলা রেভিনিউ ডেপুটি কালেক্টার(আরডিসি) আশরাফ আহমেদ রাশেল, ৫বিজিবির শ্রীপুর কোম্পানী কমান্ডার মাশারফ হোসেন, জৈন্তাপুর মডেল থানার সেকেন্ড ইন কমান্ড এস আই প্রভাকর, এস আই রুমেন আহমদ, জৈন্তাপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা শ্যামল কুমার সহ বিজিবি পুলিশের প্রায় শতাধিক ফৌস।

    এবিষয়ে জানতে চাইলে সিলেট জেলা রেভিনিউ ডেপুটি কালেক্টার (আরডিসি) আশরাফ আহমেদ রাশেল প্রতিবেদককে জানান- উচ্চ আদালতের নির্দেশে শ্রীপুর পাথার কোয়ারীতে অভিযান পরিচালনা করা হয়েছে এবং যতক্ষন পর্যন্ত ১টি মেশিন ব্যবহার করা হবে ততক্ষণ পর্যন্ত এই ট্রাক্সফৌস অভিযান অব্যাহৃত থাকবে।