সিলেটে সুন্নী কনফারেন্সে পরিকল্পিত হামলার অভিযোগ:আহত-১৫

    0
    276

    আমারসিলেট24ডটকম,১৪ডিসেম্বরঃ সিলেটের আলিয়া মাদ্রাসা মাঠে আনজুমানে আশেকানে মোস্তফা (দ:) বাংলাদেশের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে “আশেকানে মোস্তফা সুন্নী কনফারেন্স” চলা কালীন সময়ে হামলার ঘটনা ঘটেছে।সিলেট আলিয়া মাদ্রাসা মাঠের সুন্নী কনফারেন্সে হামলা চালিয়েছে একটি পক্ষ।হামলায় অন্তত ১৫ জন আহত হয়েছে বলে জানা গেছে।

    জানা গেছে, শনিবার সন্ধ্যায় ওই কনফারেন্সে বক্তব্য রাখার সময় এক বক্তা বলেছেন ‘শাহজালাল (রাঃ) এর মাজারে যে মাদ্রাসা রয়েছে, “ওই মাদ্রাসার নাম শাহজালালের নামেই হওয়া উচিত ছিল।” তার এই বক্তব্যের সুত্র ধরে পুর্ব থেকে উৎপেতে থাকা ‘শাহজালাল (রাঃ) এর মাজার সংলগ্ন কওমী মাদ্রাসার ছাত্র-মৌলোভীরা বিনা উস্কানিতে সংঘবদ্ধ গোষ্টি সুন্নী কনফারেন্সে হামলা চালায়। হামলা কারীরা সুন্নী কনফারেন্সের কয়েকজনকে টেনে হিঁচড়ে নিয়ে আসতে থাকে এবং উপস্থিত সাধারণ মুসুল্লিগনের উপর মারদোর শুরু করলে ওই সময় কনফারেন্সে উপস্থিত হওয়া সাধারণ মুসুল্লিগন উত্তেজিত হয়ে উঠেন। এসময় উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

    ঘটনার কারণ সম্পর্কে আমাদের প্রতিবেদকের কাছে একটি সূত্রে বলেছে, ‘হযরত শাহজালাল ইয়ামনি (রাঃ) এর মাজার সংলগ্ন যে কওমি মাদ্রাসাটি রয়েছে এর নাম “জামেয়া ক্কাসেমুল উলুম মাদরাসা” যেটি মাজারের উছিলায় অলিভক্তদের দান খয়রাতে অত্যন্ত শান শওকতে চলছে।মূলত ওই কওমি মাদ্রাসাটি ‘হযরত শাহজালাল ইয়ামনি (রাঃ) এর মাজারসহ সকল আওলিয়াদের মাজার ও ওরস বিদ্বেষী।

    সূত্রটি আরও জানান “যে মাদ্রাসাটি মাজার ভক্তদের দানে চলছে সেটি হযরত শাহজালাল ইয়ামনি (রাঃ) এর নামে নামকরন না করে ভারতের বিতর্কিত দেওবন্দ মাদ্রাসার প্রতিষ্ঠাতা ক্কাসেম নানুতুবির নামে ওই মাদ্রাসার নামকরন করা হয়েছে। তিনি আরও বলেন তারা সমালোচনা সহ্য করতে পারেনা সত্যের মুখোমুখী হতে অনাগ্রহী ফলে জঙ্গিপনা দিয়ে মানুষের মুখ বন্ধ করে রাখতে চেষ্টা করে।তারা মাথায় টুপি গায়ে লম্বা পাঞ্জাবী ব্যবহার করে দেশের আইনের অবমাননা করে যাচ্ছে যুগ যুগ ধরে আর আমরা তা মুখ বুঝে সয়ে যায় কি করবো ? এই হামলা তারই ধারাবাহিকতা।

    অপর একটি সুত্র উত্তেজিত কণ্ঠে বলে, আমরা মাজার পূজা করিনা। মাজারে শিরিক করা হয় এজন্য।তাকে শিরিক শব্দের অর্থ জিজ্ঞাসা করলে বলে মাজারকে তারা আল্লাহ মনে করে,বাবা ডাকে এ বলে বিস্তারিত না বলে চলে যেতে চায়। নাম জিজ্ঞাসা করলে বলে নামের দরকার কি? আমি তো মুসলমানই। এ বলে চলে যায়।