সৌদি আরবের বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজের ইন্তেকাল

    0
    644

    আমারসিলেট24ডটকম,২৩জানুয়ারীঃ সৌদি আরবের বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় বৃহস্পতিবার দিবাগত রাত ১টার দিকে  ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তার ভাই সালমান বিন আবদুল আজিজ আল সৌদ নতুন বাদশাহ হিসেবে নিয়োগ হয়েছেন।
    ফুসফুসের সংক্রমণে আক্রান্ত হয়ে বেশ কয়েক সপ্তাহ ধরে হাসপাতালে ছিলেন বাদশা আব্দুল্লাহ। বাদশা হাসপাতালে থাকায় যুবরাজ সালমান এরই মধ্যে সৌদি অধিপতির দায়িত্ব পালন করছিলেন। বাদশাহ আবদুল্লাহর বয়স হয়েছিল প্রায় ৯০ বছর। আজ বাদ আসর আবদুল্লাহর মরদেহ দাফন করা হবে। একই সঙ্গে ৭৯ বছর বয়সী নতুন বাদশার প্রতি আনুগত্য প্রকাশের জন্য রাজ প্রাসাদে সবাইকে আমন্ত্রণ জানানো হয়।
    আবদুল্লাহর মৃত্যুতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সৌদি রাজপরিবার ও নাগরিকদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। আরব বিশ্বে সৌদি আরব তাদের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র।
    সৎ ভাই বাদশা ফাহদের মৃত্যুর পর ২০০৫ সালে সিংহাসনে আরোহণ করেন আব্দুল্লাহ। সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকবার অসুস্থ হয়ে পড়েন তিনি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন। প্রয়াত বাদশার সৎ ভাই ষাটোর্ধ্ব মুকরিনকে সৌদি আরবের নতুন যুবরাজ ঘোষণা করা হয়েছে।
    তারা চারজনই আধুনিক সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশা আব্দুল আজিজ ইবনে সউদের ছেলে। ১৯৩২ সালে সৌদি আরব প্রতিষ্ঠার পর থেকে ১৯৫৩ সাল পর্যন্ত  ওহাবি রাজতন্ত্র শাসন করেন প্রতিষ্ঠাতা ইবনে সউদ। তার মৃত্যুর পর থেকে তার ছেলেরাই ক্রমানুযায়ী উত্তরাধিকার সূত্রে সৌদি আরবের ক্ষমতায় একই ধারায় অধিষ্ঠিত হচ্ছেন।