স্কুল ও মাদ্রাসার এসএসসি পরীক্ষা সম্পন্ন হলো

    0
    239

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৬ফেব্রুয়ারী১ম দিনে স্কুল ও মাদ্রাসার এসএসসি ও সমমানের পরীক্ষা সম্পন্ন হলো। দুই দফা পেছানোর পর আজ শুক্রবার সকাল ৯টা থেকে সারাদেশে শুরু হয় এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা এসএসসি ও সমমানের পরীক্ষা। চলে বেলা ১২টা পর্যন্ত।এর আগে ২ ফেব্রুয়ারি থেকে এ পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতালের কারণে তা পরিবর্তন করা হয়। ফলে ওই দিনে পরীক্ষা নেয়া হলো শুক্রবার এবং বুধবারের পরীক্ষা নেয়া হবে আগামীকাল শনিবার। ফলে শুক্রবারই ১ম পরীক্ষা অনুষ্ঠিত হলো। এদিকে অবরোধেরই মধ্যে পরীক্ষা নেয়ার ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, হরতাল হলে পরীক্ষা হবে না।
    এদিকে পরীক্ষার পুরো সময় প্রতিটি কেন্দ্রের সামনে এবং নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে আইন-শৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারি দেখা গেছে। সারাদেশের ৩ হাজার ১১৬টি কেন্দ্র ও বিদেশের ৮টি কেন্দ্রে এ পরীক্ষা হচ্ছে। এবার এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষায় প্রায় ১৫ লাখ শিক্ষার্থী অংশ নিচ্ছে। পরীক্ষা শুরু হওয়ার পর রাজধানীর আজিমপুর গার্লস স্কুল কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এসময় তিনি আবারো পরীক্ষার সময় হরতাল না দেবার আহ্বান জানান। তিনি বলেন, যে দেশে ছাত্র সংগঠন শিক্ষার্থীদের পরীক্ষা বন্ধ করার জন্য হরতাল ডাকে সেই দলের অবস্থানটি স্পষ্ট। এই ১৫ লক্ষ শিক্ষার্থীতো আমাদের সন্তান। তাদের কথা চিন্তা করে আমরা অনুরোধ করেছিলাম যাতে পরীক্ষার সময় হরতাল বন্ধ রাখা হয়।

    যদিও নানা নাটকীয়তার পর আজ থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা তারপরও কী নিশ্চয়তা মিলছে শিক্ষার্থীদের নিরাপত্তার প্রশ্নে? শিক্ষামন্ত্রী ওদিকে ঘোষণা দিয়েছেন যে, চলমান অবরোধের মধ্যেই পরীক্ষা নেয়া হবে। কিন্তু এমন পরিস্থিতিতে উভয় সঙ্কটে পড়েছে শিক্ষার্থীরা, অপরদিকে তাদের অভিভাবকরা।

    তবে পরীক্ষার্থীরা এইটুকু আশ্বস্ত হতে পারে যে, সরকারের প্রশাসন,আইন-শৃঙ্খলা বাহিনী এবং বিভিন্ন ছাত্রসংগঠন ইতিমধ্যে ঘোষণা দিয়েছেন যে তারা সর্বোচ্চ নিরাপত্তা দেবে তাদের। পরীক্ষার হলের সামনে থেকে তারা নাশকতা দমন করবে। প্রশাসন বলছে তারা ব্যক্তিগত এবং দলীয়ভাবে সবরকম নিরাপত্তা দিতে প্রস্তুত।