হবিগঞ্জ সদরে নারী উন্নয়ন ফোরামের মতবিনিময় সভা

    0
    207

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২২ফেব্রুয়ারীঃ উপজেলা নারী উন্নয়ন ফোরামের আয়োজনে ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ ও ব্র্যাকের সহযোগীতায় ২২ ফেব্রুয়ারী ২০১৭ ইং তারিখে  সকাল ১১.০০ টায় হবীগঞ্জ সদর উপজেলার ইউনিয়ন পরিষদ এর সদস্যদের (সংরক্ষিত আসন)  নিয়ে ‘স্থানীয় সরকার ব্যবস্থাকে স্বশাসিত,শক্তিশালীকরণ ও নারীর ক্ষমতায়নের  লক্ষ্যে হবিগঞ্জ উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নারী উন্নয়ন ফোরামের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত  হয়।

    সভায়  সভাপতিত্ব করেন  সদর  উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা নারী উন্নয়ন ফোরামের  সভাপতি ফেরদৌস আরা বেগম এবং উপস্থাপনায় ছিলেন ফোরাম সেক্রেটারী  শামছুন নাহার বেগম । প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন  এটিএম আজহারুল ইসলাম, হবিগঞ্জের বাণী’র সম্পাদক জিয়াউদ্দীন দুলাল, দি হাঙ্গার প্রজেক্টে’র  জেলা সমন্বয়কারী এএসএম আখতারুল ইসলাম, হিসাবরক্ষক রনজিৎ মৃধা, ইউনিয়ন সমন্বকারী রুবেল এবং কামালসহ প্রিপ ট্রাস্ট’র জেলা সমন্বয়কারী পরিমল দেব। উন্মুক্ত আলোচনায় অংশ নেন জ্যোৎস্না বেগম,রিনা বেগম,রেবা খাতুন ও আমিনা বেগম।

    অতিথি পর্বে সম্পাদক জিয়াউদ্দিন দুলাল  বলেন, বাল্য বিয়ে প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে । তিনি আরো বলেন বাহ্যিকভাবে বিয়ের উপযুক্ত মনে হল্ওে অল্প বয়সে বিয়ের দরুন মেয়েদের শরীর ভেঙ্গে পড়ে এবং সন্তানের উর্পও এর প্রভাব পড়ে ।

    এএসএম আখতারুল ইসলাম বলেন, স্থানীয় সরকার শক্তিশালীকরণের জন্য ইউনিয়ন পরিষদ আইন -২০০৯ অনুযায়ী স্থায়ী কমিটিগুলোকে কার্যকর করতে হবে। এজন্য নারী প্রতিনিধিদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে । পাশাপাশি বাল্যবিয়ে ,যৌতুক প্রতিরোধ,স্যানিটেশন বিষয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এভাবে  আমরা টেকশই উন্নয়ন নিশ্চিত করতে পারব।

    প্রধান অতিথি তার বক্তব্যে নারী উন্নয়ন ফোরামকে আয় বৃদ্ধিমূলক কাজে যুক্ত হ্ওয়ার  পরামর্শ দেন। এক্ষেত্রে তিনি ফটিকছড়িতে বাশঁ তৈরি হস্থশিল্প,সাতক্ষিরাতে টালি তৈরী ও ইটালীতে রফতানী ,বালাগঞ্জে শীতল পাটি তৈরী সহ নানা উদাহরণ তুলে ধরেন । এক্ষেত্রে তার সার্বিক সহায়তার নিশ্চিয়তা দেন। সভাপতি ফেরদৌস আরা বেগম উপস্থিত সবাইকে অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানান।

    এছাড়া তিনি এলজিএসপির বরাদ্ধ বিষয়ে আরো তৎপর হ্্ওয়ার জন্য প্রধান অতিথির দৃষ্টি আকর্ষণ করেন। তিনি শুধু বাজেট বরাদ্ধের দিকে না তাকিয়ে নিজ দায়িত্ববোধ থেকে সবাইকে বাল্য বিয়ে প্রতিরোধ,যৌতুক প্রতিরোধসহ অন্যান্য সামাজিক কাজে উদ্যোগী হতে আহবান জানিয়ে এবং ব্র্যাক-টিএইচপি প্রকল্পকে ধন্যবাদ দিয়ে  সভার সমাপ্তি ঘোষনা করেন।